চিলাহাটি আমবাড়ী সড়কে বাস চলে না দুই বছর হতে, একমাত্র ভরসা বাইসাইকেল, মোটরসাইকেল, অটোরিক্সা ও ভটভটি

এ.আই পলাশ ঃ
নীলফামারী ডোমার-চিলাহাটি ভায়া গোমনাতী সড়কটি দিয়ে দুই বছর ধরে বাস চলাচল বন্ধ রয়েছে। চলাচলের অযোগ্য হয়ে পড়ায় ওই সড়কে বাস চলাচল বন্ধ রাখা হয়েছে। অথচ ৩০ কিলোমিটারের ওই সড়কটি দিয়ে উপজেলার পাঁচটি ইউনিয়নের লক্ষাধিক মানুষের চলাচল।
এলাকাবাসী জানায় , ওই সড়কটি ডোমার উপজেলা সদর থেকে বোড়াগাড়ী, গোমনাতী হেয়ে চিলাহাটি পৌছেছে। সড়কটি দিয়ে বোড়াগাড়ী বামুনীয়া, গোমনাতী, কেতকীবাড়ী, ভোগডাবুড়ী ইউনিয়নের মানুষ নিত্যদিন উপজেলা, জেলা সদরসহ দেশের বিভিন্ন স্থানে চলাচল করে। এলাকার মানুষের  চলাচলে চিলাহাটি থেকে ঢাকাগামী চারটি দিবা ও নৈশ কোচ এবং অভ্যন্তরীণ রুটে জেলার সৈয়দপুর থেকে সরাসরি চিলাহাটি পর্যন্ত ১০টি বাস চলাচল করত ওই পথে। এছাড়া চিলাহাটি,আমবাড়ী ও বোড়াগাড়ী হাট গুরুত্বপুর্ণ ব্যবসাকেন্দ হওয়ায় দুরদুরান্তের ব্যবসায়ীরা এসব হাট থেকে বিভিন্ন মালামাল পরিবহণ করত ট্রাকে। কিন্তু সড়কটি চলাচলের অনুপযোগী হওয়ায় এসব যান চলাচল বন্ধ রয়েছে দুই বছর ধরে। সড়কটি দিয়ে চলাচলে এখন এলাকার মানুষের পথ চলার ভরসা ভটভটি অটোরিক্সা, রিক্সা, ভ্যান ।
এলাকার গোমনাতী ইউনিয়নের আমবাড়ী গ্রামের কৃষক আশরাফ আলী সরকার বলেন, কি কমো বারে, রাস্তা ঠিক হয় না। আমবাড়ি হাটের সার ব্যবসায়ী রবিউল ইসলাম বলেন, হাটে সার আনতে কষ্ট হয়। কিন্তু রাস্তা খারাপের কারণে দুই বছর ধরে আমবাড়ী হাটে কোন ট্রাক ঢুকছে না।। বাধ্য হয়ে অতিরিক্ত খরচের কারণে দুই বছর ধরৈ ব্যবসায় লাভের মুখ দেখতে পারিনি। ভোগডাবুড়ী ইউনিয়নের নিজ ভোগডাবুড়ী গ্রামের ব্যবসায়ী আবদার রহমান বলেন, সড়কটিতে চলাচলে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। সড়কে সৃষ্ট গর্তে বাইসাইকেল পড়েগিয়ে সাইকেলর রড পেটে ঢুকে ছয়মাস আগে একজনের মৃত্যু হয়েছে। গোমনাতী ইউপি চেয়ারমস্যান ইউনুস আলী সরকার বরেন, সড়কটি অচল হয়ে পড়ে আছে।
দুই বছর ধরে ভারি যানবাহন চলাচল পুরোপুরি বন্ধ রয়েছে। এখন ভটভটি অটোরিক্সা, রক্সা, ভ্যান মানুষের পথ চলার ভরসা। এছাড়া এলাকার কৃষি পণ্যসহ বিভিন্ন মালামাল পরিবহনে ট্রাক্টর একমাত্র বাহন। খানা খন্দে ভরা সড়কে এসব যান চলাচলেও দুর্ঘটনা ঘটছে প্রতিনিয়ত। নীলফামারী সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী তানভির সিদ্দিকী সড়কটি সংস্কারের গুরুত্বের কথা স্বীকার করে বলেন, বরাদ্দের অভাবে সংস্কার করা সম্ভব হচ্ছেনা। বিষয়টি মন্ত্রণালয়ে জানানো হয়েছে।

পুরোনো সংবাদ

নীলফামারী 609500992224322957

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item