স্রষ্ঠার সেরা সৃষ্টির মাঝে কেন এই ভেদাভেদ ?

মোঃ জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি ঃ
স্রষ্টার সৃষ্টি জগতে মানুষ সেরা। কিন্তু মানুষে মানুষে কেন ভেদাভেদ আল্লাহ পাকের বিশাল রাজত্বের মাঝে এ ুদ্র পৃথিবীতে। কবি বলছেন, “সবার উপরে মানুষ সত্য, তার উপরে নাই”। কেউবা বলছেন, “জীবে দয়া করে যে জন, সেজন সেবিছে ঈশ্বর”। আল্লাহ পাকের সেরা সৃষ্টি নিয়ে কবিদের মাঝে মানুষের সম্মান রয়েছে উচ্চ সিড়িতে। তখন কেনইবা চলছে মানুষে মানুষে ভেদাভেদ ও বৈষম্যের সৃষ্টি। স্রষ্টার সৃষ্টির বিশাল রাজত্বের মাঝে পৃথিবী একটি ুদ্রের চেয়েও ুদ্র গ্রহ। এ জগতে প্রায় ৭৫০ কোটি মানুষের বসবাস। অপরদিকে ১৩ লাখ পৃথিবীকে একত্রিত করলে হবে সূর্যের সমান। এছাড়া অন্যান্য যেসব গ্রহ স্রষ্টা সৃষ্টি করেছেন সেগুলো হাজার হাজার বা লাখ লাখ সূর্যের সমান।
বিজ্ঞানীরা স্রষ্টার সৃষ্টির বিশাল রাজত্বের মাঝে সিকি পরিমানও জানতে পেরেছেন কি না তা এখনো জানা অসম্ভব। তবে ুদ্রের চেয়ে ুদ্র পৃথিবীতে স্রষ্টা মানুষকে সৃষ্টির সেরা বলেছেন। এর কারণ স্রষ্টা যা জানেন তা সৃষ্টির জানার কথা নয়। অনেক নিখুঁতভাবে জ্ঞান, বুদ্ধি, সৌন্দর্য্য দিয়ে গড়া সৃষ্টি মানুষের মাঝেই স্রষ্টা বিরাজ করছেন। আর এ কারণেই কবি
বলছেন, জীবে দয়া করে যে জন, সেজন সেবিছে ঈশ্বর। কিন্তু মানুষ নামক প্রাণীরা স্রষ্টা সৃষ্টির শ্রেষ্ঠত্ব ভুলে গিয়ে লোভ লালসায়, অহংকারে ও ভেদাভেদে ব্যস্ত। অর্থ, জাত-বংশের অহংকারে স্রষ্টার সেরা সৃষ্টিকে করা হচ্ছে অবহেলা ও ঘৃণার পাত্র। মুসলমান, হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টান সহ নানান ধর্মের জালে আবদ্ধ হয়ে ভুলে যাওয়া হচ্ছে সবার উপরে মানুষ সত্য, তার উপরে নাই।

পুরোনো সংবাদ

নিবিড়-অবলোকন 1355447837626971102

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item