শখের কবুতর থেকে বাণিজ্যিকে রুপ

মোঃ জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি ঃ
বানিজ্যিক শহর হিসেবে খ্যাত এলাকা হল সৈয়দপুর। এ শহরের বিপ্লব নামের এক যুবক শখ থেকে শুরু করেছিল কবুতর পালন। কিন্তু পরবর্তীতে বাণিজ্যিকে রুপ নিয়েছে।

খোজ নিয়ে জানা গেছে, শহরের অফিসার্স কলোনী ধোপামাঠ সংলগ্ন মৃত. সামসুল হকের ছেলে বিপ্লব ২০১০ সালে গড়ে তোলেন সৈয়দপুর শহরের প্রথম কবুতর খামার। প্রথম দুই বছর বিভিন্ন জাতের কবুতর পালতে থাকেন তিনি। পরবর্তীতে খামারের ছবি ফেসবুকে দেওয়ায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে কবুতর প্রেমীরা আসতে শুরু করেন তার খামারে। প্রথম দিকে তার পালিত কবুতর বিক্রি করতে না চাইলেও পরবর্তীতে মোটা অংকে বিক্রি শুরু করেন কবুতরগুলো। এভাবে মাত্র ৩ বছরে ওই যুবকটি হয়েছেন লাখ লাখ টাকার মালিক।
সরেজমিন গিয়ে দেখা গেছে, শখের পর লাভের মুখ দেখায় তার খামারে বাণিজ্যিকভাবে উৎপাদন করা হচ্ছে বিভিন্ন জাতের কবুতর। বর্তমানে তার খামারে রয়েছে নরউইচ কপার, আরমুন জেকড়িন, হোয়াইট জার্মান বিউহুমা, রয়েল স্যু হোয়াইট টামলার, জায়ান্ট হুয়েল পিজন, গিরিবাজ সহ প্রায় ৬০ প্রজাতির কবুতর। দিন দিন বাড়ছে কবুতরের সংখ্যা। এখানে কয়েকটি উন্নত জাতের কবুতরের ক্রসব্রিডিং করা হয়েছে।
বিপ্লব জানান, ২৪ ঘন্টায় ৩ বেলা খাদ্য দিতে হয় তার কবুতরগুলোকে। সর্বনিম্ন ১ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত মূল্যের কবুতর রয়েছে তার খামারে। প্রতিমাসে কবুতর গুলোর পিছনে খরচ হয় ৮ থেকে ১০ হাজার টাকা। আর গড়ে কবুতর বিক্রি হয় ৫০ থেকে ৬০ হাজার টাকায়। লাভ হয় প্রতিমাসে প্রায় ৪০ হাজার টাকা পর্যন্ত।
কবুতর বিক্রি করতে তার কোন সমস্যাই হয়না। ঘরে বসেই কবুতর বিক্রি হয় বলে জানান তিনি। তিনি বলেন, ফেসবুকে যখন থেকে কবুতর খামারের ছবি দেয়া হয়েছে তখন থেকে আগ্রহী ক্রেতারা তার ঠিকানায় যোগাযোগ শুরু করেছেন এবং যারা তার ঠিকানায় টাকা পাঠিয়ে দিচ্ছেন তাদের কবুতর পাঠানো হচ্ছে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে।
তিনি বলেন, সৈয়দপুর শহরে অনেক শিতি যুবক চাকুরীর অভাবে ঘুড়ে বেড়াচ্ছেন। চাকুরীর অভাবে যুবক যুবতীরা বিপথে পাও বাড়িয়েছেন। সরকার যদি সেই সব শিতি যুবকদের প্রতি ল্য রেখে সুদমুক্ত ঋণ দিতেন এবং কবুতর পালনের প্রশিণের ব্যবস্থা করতেন তাহলে সৈয়দপুর শহরে আর কোন বেকার যুবক যুবতীরা ঘুড়ে বেড়াতেন না। অপরাধ কর্মও বন্ধ হয়ে যেত পুরোদমে।

পুরোনো সংবাদ

নীলফামারী 6503640719042376747

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item