রংপুরের তারাগঞ্জে প্রতিপক্ষের উপর ভুমিদস্যুর হামলায় আহত-৫ ঘরবাড়িতে অগ্নিসংযোগ মালামাল লুট,

                                       খোলা আকাশে ক্ষতিগ্রস্ত পরিবারের বসবাস

হাজী মারুফ রংপুর বুরে‌্যা অফিস : 


জমি-জমা নিয়ে বিরোধের জের ধরে পুলিশের সামনে প্রতিপক্ষের উপর হামলা, ঘরবাড়িতে অগ্নিসংযোগ, স্বর্নালঙ্কার, নগদ ৫লাখ টাকাসহ প্রায় ১০লক্ষাধিক টাকার মালামাল লুটপাট, জমি জবরদখল করেছে ভুমিদস্যুরা। এঘটনায় ৫জন নারী পুরুষ আহত হয়েছে। সর্বস্ব হারিয়ে ক্ষতিগ্রস্ত পরিবারটি এখন খোলা আকাশের নিচে বসবাস করছে। ঘটনাটি ঘটেছে গতকাল রবিবার সকাল ১১টারদিকে রংপুরের তারাগঞ্জ উপজেলার ঘনিরামপুর ইউনিয়নের বাঙ্গালীপুর গ্রামে।

জানা গেছে, রংপুরের তারাগঞ্জ উপজেলার ঘনিরামপুর ইউনিয়নের বাঙ্গালীপুর গ্রামের বাসিন্দা কোপার উদ্দিনের সাথে প্রতিবেশি জামের আলীর জমি-জমা নিয়ে বিরোধ চলে আসছিল।  সরেতুল্ল্যাহ ছেলে কোপার উদ্দিনের বসতভিটাসহ ৭৫শতক জমিতে চাষাবাদ করে জীবিকা নির্বাহ করে। এরই জের ধরে উভয় পক্ষের মধ্যে মামলা-মোকদ্দমা চলে আসছিল। কিন্তু প্রতিপক্ষ গোলাম মোস্তফার ছেলে আশরাফুল ইসলাম, মৃত গোলজার রহমানের ছেলে আলমগীর, আনিছুল, মৃত হেচাব উদ্দিনের ছেলে আমিনুর, আনছারুল, ফোকর উদ্দিনের ছেলে সৈকতের নেতৃত্বে একটি সংঘবদ্ধ চক্র পুলিশের সামনে গতকাল রবিবার সকাল ১১টারদিকে কোপার উদ্দিনের বসতবাড়িতে হামলা চালিয়ে ঘরবাড়িতে অগ্নিসংযোগ করে। এসময় বাক্সের তালা ভেঙে জামিলা বেগমের ব্যবহৃত স্বর্নালঙ্কার, জমি বিক্রির ৫লাখ টাকাসহ প্রায় ১০লক্ষাধিক টাকার মালামাল লুটপাট করে। ২৮শতক জমি জবরদখল পূর্বক বিভিন্ন প্রজাতির গাছপালা কর্তন করে জমিতে চাষ দিয়েছে ভুমিদস্যুরা। হামলায় আহত হয়েছে অন্তত ৮জন। এরমধ্যে ৫জনের অবস্থা গুরুতর। আহতরা হলেন, আনিছুল ইসলাম, আমির উদ্দিন, জামিলা বেগম, দয়ালী বেগম ও বানু আক্তার। 
এব্যাপারে সর্বস্ব হারিয়ে ক্ষতিগ্রস্ত পরিবারটি এখন খোলা আকাশের নিচে বসবাস করছে। প্রতিপক্ষের উপর হামলা চালানোর ঘটনায় পুরো এলাকাবাসী হতভম্ব হয়ে পড়েছে। হামলাকারিদের বিরুদ্ধে যথাযথ আইনী ব্যবস্থা গ্রহণ ও জড়িতদের গ্রেফতারের দাবি জানিয়েছে এলাকাবাসী।
অপরদিকে কোপার উদ্দিন বলেন, ৭৫শতক জমির ৩২শতক জমি মোস্তাক হাজীর ছেলের কাছে বিক্রি করেছি ৪বছর আগে। আর ১০শতক জমিতে ঘরবাড়ি এবং ২৮শতক জমিতে ফলজসহ বিভিন্ন গাছপালা লাগিয়েছি। কিন্তু প্রতিপক্ষ মামলা থাকাবস্থায় গায়ের জোরে বাড়িঘর ভাংচুড়, লুটপাট, আগুন দিয়ে জমি দখলে নিয়েছে। পুলিশের সামনে হামলাকারিরা আমাকে আছার দিলেও নিরব ভুমিকা পালন করেছেন। আর আমার পরিবারের সদস্যদের উপর বেধড়ক মারধর করে।
অপরদিকে স্থানীয় বাসিন্দা মজিবুর রহমান বলেন, এসএ খতিয়ানে কোপার উদ্দিনের নানার নাম ছিল, সেই অনুযায়ী কোন ওয়ারিস না থাকায় নাতী কোপার উদ্দিন ৭৫শতক জমির অংশিদার হয়।  কিন্তু প্রতিপক্ষ ফোকর উদ্দিনগং ওই জমির মালিকানা দাবি করে আসছে।
এব্যাপারে তারাগঞ্জ থানার এসআই মিজান বলেন, আমি অন্য ডিউটিতে ছিলাম, খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে দেখি পরিস্থিতি শান্ত হয়েছে। আগুন দেয়ার বিষয়টি আমার জানা নেই। মামলা দায়ের করার পরামর্শ দিয়েছি কোপার উদ্দিনকে।
এব্যাপারে তারাগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) একেএম নুরুল ইসলাম পুলিশের সামনে কোন হামলা কিংবা নির্যাতন চালানোর ঘটনার কথা অস্বীকার করে বলেন, জমি নিয়ে বিরোধ সমাধানে স্থিতিশীলতা বজার রাখতে উভয় পক্ষকে নির্দেশনা দেয়া হয়েছিল। কিন্তু ফোকরগং হামলা চালানোর খবর শুনেই ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তবে বাড়িঘরে কে আগুন দিয়েছে, তা আমার জানা নেই বলে মন্তব্য করেন তিনি

পুরোনো সংবাদ

রংপুর 4592679670406671046

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item