মহাসড়ক রায় রংপুর সওজ’র জিডি সমঝোতা স্মারক মানছে না বিটিসিএল

হাজী মারুফ রংপুর বুরে‌্যা অফিস :
রংপুর-ঢাকা মহাসড়ক রায় রংপুর সড়ক ও জনপথ (সওজ) বিভাগের লিখিত অনুরোধ অমান্য করায় বিটিসিএল’র বিরুদ্ধে জিডি করা হয়েছে। সমঝোতা স্মারক অমান্য করে মহাসড়কটি খনন করে বিটিসিএল ‘অপটিক্যাল ফাইবার ক্যাবল’ স্থাপন করায় ওই জিডি করা হয়।
সংশিষ্ট সূত্র জানায়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ‘উপজেলা পর্যায়ে অপটিক্যাল ফাইবার ক্যাবল নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্প’ গ্রহণ করে। বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানী লিঃ (বিটিসিএল) তিপুরণ ছাড়াই মহাসড়কের শেষ সীমান্তের ১ ফুট ভিতর দিয়ে অপটিক্যাল ফাইবার ক্যাবল স্থাপন করতে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের সাথে সমঝোতা স্মারক সম্পাদন করে। ওই চুক্তিতে কয়েকটি শর্তের মধ্যে রয়েছে ১) সড়ক বাঁধের টো লেবেলে অপটিক্যাল ফাইবার ক্যাবল লাইন খনন করা যাবে না।
সড়কের ‘রাইট অব ওয়ে’ এর শেষ প্রান্ত সীমার ১ ফুট ভিতরে অপটিক্যাল ফাইবার ক্যাবল স্থাপন করতে হবে। কিন্তু সমঝোতা স্মারক অমান্য করে বিটিসিএল রংপুর থেকে পীরগঞ্জ ও কাউনিয়া উপজেলায় ভূ-গর্ভস্থ পদ্ধতিতে মহাসড়কের ¯োপ বা হাট সোল্ডার খনন করে ক্যাবল স্থাপন করছে। এ ঘটনায় রংপুর সওজ’র নির্বাহী প্রকৌশলী, উপ-বিভাগীয় প্রকৌশলী মহাসড়কটি রায় রংপুরের বিটিসিএলকে লিখিতভাবে অনুরোধ করে। সেইসাথে সড়কটি ৪ লেনে উন্নীতকরণে অপটি ক্যাল ফাইবার তির হাত থেকে রায় বিটিসিএলকে নিজ খরচে সরিয়ে নিতে অনুরোধ করা হয়েছে। কিন্তু সংশ্লিষ্ট কর্মকর্তা বিষয়টি কর্ণপাত করেনি। রংপুরের কাউনিয়া হতে নব্দীগঞ্জ পর্যন্ত ১০/১২ কি.মি মহাসড়কের সোল্ডার কেটে অপটিক্যাল ফাইবার ক্যাবল স্থাপন করার অভিযোগে সওজ রংপুর কোতয়ালী থানায় জিডি করে। জিডি নং-১১৭৬। অপরদিকে পীরগঞ্জ থেকে রংপুর পর্যন্ত প্রায় ৪০ কি.মি মহাসড়ক একই পদ্ধতিতে খনন করে ক্যাবল স্থপন করা হয়েছে। এ ব্যাপারে সওজ’র নির্বাহী প্রকৌশলী ড. আব্দুলাহ্ আল মামুন সাংবাদিকদের বলেন মহাসড়কটির ¯োপ/সোল্ডার খনন করায় অপুরনীয় তির আশঙ্কা করা হচ্ছে। বিটিসিএল কথা না শোনায় জিডি করা হয়েছে।

পুরোনো সংবাদ

রংপুর 297674938250210638

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item