নতুন পে-স্কেলে অন্তর্ভূক্তির দাবিতে রংপুর শিক্ষক-কর্মচারী ঐক্য পরিষদের মানববন্ধন

হাজী মারুফ রংপুর বুরে‌্যা অফিস :
৮ আগস্ট’১৫ সকাল ১১টায় প্রেসকাব চত্বরে রংপুর শিক্ষক-কর্মচারী ঐক্য পরিষদ-এর উদ্যোগে ১ জুলাই’১৫ থেকে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের স্বয়ংক্রিয়ভাবে নতুন পে-স্কেলে অন্তর্ভূক্তির দাবিতে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) রংপুর জেলা শাখা সভাপতি প্রধান শিক্ষক মাসুম হাসান, সাধারণ সম্পাদক অধ্যক্ষ আতিয়ার রহমান। মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস) রংপুর জেলা শাখার সভাপতি অধ্যক্ষ আব্দুল ওয়াহেদ মিঞা, সহ-সভাপতি আনিসুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক রওশানুল কাওছার সংগ্রাম, সাংগঠনিক সম্পাদক আব্দুল বাতেন, সদস্য রোকনুজ্জামান, বাংলাদেশ শিক্ষক সমিতির সহ-সভাপতি মোহাম্মদ আলী, আবুল মুজন আজাদ, মতিয়ার রহমান খন্দকার, সাংগঠনিক সম্পাদ মোফাজ্জল হোসেন, যুগ্ম সম্পাদক আয়শা সিদ্দিকা, সদস্য আবু আজাদ বাবুল প্রমূখ।
বক্তারা বলেন, দেশের ৯৭% শিক্ষার্থীদের পাঠদান করান বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষকরা। তারাই আজ সব থেকে অবহেলিত। তাঁদের বেতন ভাতা প্রদানের ক্ষেত্রে সবসময় বৈষম্য করা হয়। অথচ শিক্ষামন্ত্রী অনেকবার বলেছেন, শিক্ষকদের আন্দোলন করতে হবে না, তাদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রদান করা হবে। শিক্ষকদের যথাযথ সম্মান প্রদান করা হবে।
অথচ উচ্চ বেতন স্কেল দূরের কথা বিভিন্ন মাধ্যমে জানা যাচ্ছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন নতুন পে-স্কেলে অন্তর্ভূক্তি করা হবে জানুয়ারি ২০১৬ থেকে। দেশে হাজার হাজার কোটি টাকা ব্যাংক থেকে ঋণ নিয়ে লোপাট করা হচ্ছে। কিন্তু শিক্ষকদের বেতন দেয়ার ক্ষেত্রে যত অনিহা। যা দুঃখজনক। মানববন্ধনে ১ জুলাই’১৫ থেকে স্বয়ংক্রিয়ভাবে নতুন পে-স্কেলে অন্তর্ভূক্তির জন্য জোর দাবি জানানো হয়। বক্তারা আরো বলেন, শিক্ষকরা এখনো ১৯৯১ সালের ইনক্রিমেন্ট, মাত্র ৩০০/- টাকা চিকিৎসা ভাতা, ৫০০/- টাকা বাড়ি ভাড়া পান। তাদের কোন বার্ষিক ইনক্রিমেন্ট নেই। ইউনেস্কোর সিদ্ধান্ত অনুযায়ী যেখানে জাতীয় আয়ের নূন্যতম ৭% শিক্ষা খাতে বরাদ্দ করার কথা। সেখানে বর্তমান অর্থ বছরে বরাদ্দ করা হয়েছে মাত্র ১.৮%। গত অর্থ বছরের তুলনায় আনুপাতিক হারে শিক্ষা খাতে বরাদ্দ কমানো হয়েছে। শিক্ষকরা আশা করেন বর্তমান প্রধানমন্ত্রী ১৯৯৭ সালে যেভাবে স্বয়ংক্রিয়ভাবে বেসরকারি শিক্ষক কর্মচারীদের জাতীয় বেতন স্কেলে অন্তর্ভূক্ত করেছেন, সেভাবে নতুন পে-স্কেলে ১ জুলা’১৫ থেকে স্বয়ংক্রিয়ভাবে অন্তর্ভূক্ত করবেন। অন্যথায় পরবর্তীতে দাবি আদায়ের জন্য জোরদার আন্দোলন গড়ে তোলা হবে।

পুরোনো সংবাদ

রংপুর 488445308819709314

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item