ছিটমহলবাসীদের স্বাবলম্বী করতে কাজ করছে সরকার- নীলফামারীর বিলুপ্ত ছিটমহলে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক খুরশীদ আলম

জাহাঙ্গীর আলম রেজা ডিমলা (নীলফামারী) প্রতিনিধিঃ সদ্য বিলুপ্ত হওয়া ছিটমহলবাসীকে আর্থিক অবস্থার উন্নয়ন এবং স্বাবলম্বী হিসাবে গড়ে তুলতে ব্যাংক ঋণ সহায়তা দিতে তথ্য যাচাই শুরু হয়েছে। আর এ জন্য নীলফামারীর ডিমলা উপজেলার চারটি বিলুপ্ত ছিটমহল পরিদর্শনে তথ্য ফরম বিতরন এবং ছিটমহলবাসীদের নিয়ে বাংলাদেশ ব্যাংকের পক্ষে মতবিনিময় সভা করা হয়।
মতবিনিময় সভায় বাংলাদেশ ব্যাংকের রংপুর অঞ্চলের মহাব্যবস্থাপক খুরশীদ আলম বলেন, ব্যাংক থেকে ঋণ সুবিধা পেতে হলে জমির প্রয়োজনীয় কাগজপত্র, জাতীয় পরিচয়পত্র প্রয়োজন হয়। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানের নির্দেশে বাংলাদেশ ব্যাংক ক্রাশ কর্মসূচী ও বিশেষ কর্মসূচীর মাধ্যমে তফসিলভুক্ত ব্যাংক থেকে বিলুপ্ত ছিটমহলবাসীর ঋণ প্রদানের সুপারিশ করা হচ্ছে। আর এ জন্য সদ্য বিলুপ্ত ছিটমহলবাসীদের ঋণ নিতে জাতীয় পরিচয়পত্র ও জমির প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন হবে না। বিশেষ ব্যবস্থার মাধ্যমে তফসিলভুক্ত বিভিন্ন ব্যাংক থেকে দ্রুত ঋণ প্রদানের সুপারিশ করা হবে।
এছাড়া ঋণ বিতরণে প্রাথমিক পর্যায়ে ছোট ও ক্ষুদ্র ব্যবসায়ীদের গুরুত্ব দেওয়া হবে। তৃণমূল কৃষককে কৃষি ঋণ দেয়া হবে। এছাড়াও পেশার ধরন অনুযায়ী ঋণের ব্যবস্থা থাকবে। এই জন্য কেন্দ্রীয় ব্যাংকে আলাদা ঋণ কার্যক্রম প্রস্তাব পাঠানো হবে। ঋণ সুবিধা পেতে বিলুপ্ত ছিটমহলবাসীকে নিকটবর্তী কোন তফসিলী ব্যাংকে মাত্র ১০টাকায় হিসাব খোলার পরামর্শ দেন তিনি। তিনি জানান এই ঋণ বিতরনে আগে বিলুপ্ত ছিটমহলবাসীদের তথ্য যাচাইয়ের পর আগামী এক সপ্তাহের মধ্যে বাংলাদেশ ব্যাংকের নীতি-নির্ধারণী বৈঠকে নতুন নাগরিকদের জীবনমান উন্নয়নে ঋণ সহায়তার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে। তিনি আরও বলেন ছিটমহলবাসীদের স্বাবলম্বী করার লক্ষে সরকার কাজ করছে। ৬৮ বছর বন্দী জীবন থেকে মুক্তি পেয়েছেন আপনাদের ভাগ্যের উন্নয়ন ৬৮দিনে সম্ভব নয়। অপেক্ষা করেন সরকার সকল বিষয়ে আপনাদের স্বাবলম্বী করে গড়ে তুলবে। মঙ্গলবার দুপুরে ছিটমহলে যাওয়ার আগে তিনি ডিমলা ডাক বাংলায় নীলফামারীর সকল ব্যাংকে কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন।
তিনি আরও বলেন বাংলাদেশে অন্তর্ভুক্ত নীলফামারীর ৪টি, পঞ্চগড়ের ৩৬টি, লালমনিরহাটের ৫৯টি, ও কুড়িগ্রামের ১২টি ছিটমহলের  মোট ৪১ হাজার ৪৪৯ জন মানুষ এই ঋণ সুবিধার আওতায় নিয়ে আসা হবে। সরকার ছিটমহলবাসীদের জন্য বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ২শ কোটি টাকা বিশেষ বরাদ্দ রেখেছে।
মঙ্গলবার দুপুরে ২৮ নম্বর খারিজা বড়খানকী বাসিন্দা ফরহাদ হোসেনের বাড়ির চত্বরে এই মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের রংপুর অঞ্চলের মহাব্যবস্থাপক খুরশীদ আলম। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সোনালী ব্যাংক নীলফামারীর আঞ্চলিক অফিসের সহকারী জেনারেল ম্যানেজার অমরেন্দ্র নাথ বিশ্বাস। এ সময় বাংলাদেশ ব্যাংক রংপুর শাখার রংপুর বিভাগীর যুগ্ন পরিচালক ফজলার রহমান, উপ-মহাব্যবস্থাপক চিন্ময় কুমার রায়, জয়ন্ত কুমার বনিক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এর নীলফামারীর উপ মহাব্যবস্থাপক আব্দুল জলিল, রূপালী ব্যাংকের নীলফামারীর ব্যবস্থাপক প্রদীপ কুমার পোদ্দার, নীলফামারী অগ্রনী ব্যাংকের ব্যবস্থাপক রথিন্দ্র নাথ সরকার, নীলফামারীর পুবালী ব্যাংকের ব্যবস্থাপক মুশফিক জামান, নীলফামারীর জনতা ব্যাংকের ব্যবস্থাপক একেএম সামছুল আলম, নীলফামারীর উত্তরা ব্যাংকের ব্যবস্থাপক আব্দুল মান্নান, স্টান্ডার ব্যাংকের ব্যবস্থাপক সালেনুর রহমান, নীলফামারীর মার্কেন্টাইল ব্যাংকের ব্যবস্থাপক মনজুর হোসেন, নীলফামারীর ইসলামী ব্যাংকের ব্যবস্থাপক মুহঃ সোলায়মান, ডিমলা সোনালী ব্যাংকের ব্যবস্থাপক সাদেকুল ইসলাম, ডিমলা রুপালী ব্যাংক ব্যবস্থাপক জালাল উদ্দিন, খগাখড়িবাড়ী ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম লিথনসহ বিভিন্ন ব্যাংকের প্রতিনিধিগণ।
এদিকে সদ্য বিলুপ্ত দেশের ১১১টি ছিটমহল অধিবাসীদের উন্নয়নের মূল ধারায় স¤পৃক্ত করতে সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান কর্ম-পরিকল্পনা চূড়ান্ত করার প্রক্রিয়াও শুরু করেছে। এর মধ্যে ইসলামী ফাউন্ডেশনের আওতায় প্রাক-প্রাথমিক শিক্ষা কেন্দ্র স্থাপন, শিক্ষা মন্ত্রণালয়ের আওতায় প্রাথমিক বিদ্যালয় স্থাপন প্রকল্প, সমাজসেবা অধিদপ্তরের আওতায় উপকারভোগীকে বয়স্কভাতা, বিধবা ও স্বামী পরিত্যক্তাদের দুস্থ মহিলা ভাতা, প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি ভাতা, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা প্রদানের পরিকল্পনা, প্রাণি স¤পদ অধিদপ্তরের আওতায় গবাদি পশু ও হাঁস-মুরগি পালনে প্রশিক্ষণ প্রদান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতায় কৃষক-কৃষাণীদের প্রশিক্ষণ, কৃষি তথ্যকেন্দ্র স্থাপন, মৌসুমভিত্তিক প্রদর্শনী স্থাপন, কৃষক পরিবারকে কৃষি উপকরণ সহায়তা কার্ড সরবরাহ ও এলজিইডির আওতায় পাকা-কাঁচা সড়ক নির্মাণ, আনছার ভিডিবির উদ্দ্যেগে মৌলিক প্রশিক্ষক, পুলিশ প্রশাসনের উদ্দ্যেগে পুলিশ তদন্ত কেন্দ্র স্থাপনসহ কর্ম-পরিকল্পনা চূড়ান্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে। সকল বিষয়ে সাবিক মনিটরিং করেন নীলফামারীর জেলা প্রশাসক জাকীর হোসেন, নীলফামারী পুলিশ সুপার জাকির হোসেন খান, ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম, ডিমলা থানার অফিসার ইনচার্জ রহুল আমি খান।

পুরোনো সংবাদ

প্রধান খবর 1709298812204339959

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item