জ্ঞানের আলোয় আলোকিত হবে ২ হাজার বয়স্ক ও পথশিশু

হাজী মারুফ রংপুর বুরে‌্যা অফিস :

রংপুরের মিঠাপুকুরে অক্ষর জ্ঞানের আলোয় আলোকিত হবে ২ হাজার ১’শ জন নিরক্ষর বয়স্ক ও পথশিশু। নিরক্ষরমুক্ত, সামাজিক সচেতনতা বৃদ্ধি, আতœনির্ভরশীল ও বেকারত্ব দুরীকরণের লক্ষ্যে উপজেলার ৩৫ টি শিখন কেন্দ্রের মাধ্যমে বয়স্ক অক্ষর জ্ঞানহীন মানুষকে এ শিক্ষা দেওয়া হবে। এছাড়াও, কৃষিকাজে হাতে কলমে জ্ঞানদান করা হবে ওই সকল শিক্ষার্থীদের। ইতোমধ্যে উপজেলার প্রতিটি ইউনিয়নে নির্মান হয়েছে শিখন কেন্দ্রগুলো। প্রতিটি শিখন কেন্দ্রে ৩টি করে শিফট চালু করে শিক্ষাদান করা হবে। সার্ভিস ইন কনটিনিউ পার্টিসেফেট সোসাইল এন্ড হিউম্যান ডিভলপমেন্ট সোসাইটি (এসএসডিএসপি) নামে স্বেচ্ছাসেবী সংগঠনটি বাস্তবায়ন করবে এই প্রকল্প। প্রকল্পের মাধ্যমে মিঠাপুকুরের ১৭টি ইউনিয়নে নির্মাণ করা হয়েছে শিখন কেন্দ্র।
গঠিত হয়েছে একটি করে দল। ৩৫ টি শিখন কেন্দ্রের মাধ্যমে প্রাথমিক পর্যায়ে ২ হাজার ১ শ সুবিধা বঞ্চিত শিশু ও অক্ষরজ্ঞানহীন বয়স্ককে এর আওতায় আনা হয়েছে। প্রতিটি শিখন কেন্দ্রে শিক্ষাদান করা হবে ৩ শিফটে ২০ জন করে। প্রথম শিফটে শিশুশ্রেণীর ছোট শিশুদের খেলার ছলে আধুনিক পদ্ধতিতে শিক্ষাদান, দ্বিতীয় শিফটে ঝরে পড়া ও শিশুশ্রমে নিয়োজিতদের শিক্ষাদান এবং হাতে কলমে কারিগরি শিক্ষা দেওয়া হবে। এছাড়াও তৃতীয় শিফটে বয়স্কদের অক্ষরজ্ঞানের পাশাপাশি কৃষি বিষয়ক কারিগরি শিক্ষা দেওয়া হবে। এজন্য কৃষি বিশেষজ্ঞরা প্রতি সপ্তাহে ২ দিন বিশেষ শিক্ষাদানের ব্যবস্থা করবেন। ‘শিক্ষার কোন বয়স নাই-চল সবাই শিখন কেন্দ্রে যাই’- এ স্লোগানকে সামনে রেখে প্রাথমিক ও গণশিক্ষা ব্যবস্থার অনুরূপে অনানুষ্ঠানিক কার্যক্রম প্রাক-প্রাইমারী স্বাক্ষরতা উত্তর ও কারিগরি প্রশিক্ষণদানে ২য় পর্যায় শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হবে।
নির্বাহী পরিচালক গোলাম মোস্তফা সুমন বলেন, স্বেচ্ছাসেবী সংগঠটি ঝরে পড়া ও বয়স্কদের জন্য কার্যক্রম পরিচালনা করবে। ইতোমধ্যে মিঠাপুকুরের প্রতিটি ইউনিয়নে নির্মাণ করা হয়েছে শিখন কেন্দ্র। সেখানে অক্ষরজ্ঞানের পাশাপাশি কারিগরি ও আধুনিক চাষাবাদ পদ্ধতির জন্য কৃষি বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে।
তিনি আরও বলেন, উপজেলার বালারহাট ইউনিয়নের খোর্দ্দ শেরপুর গ্রামে চলতি মাসের ২৬ তারিখে অনুষ্ঠানিকভাবে উদ্বোধন শেষে পুরোদমে এই কার্যক্রম পরিচালনা করা হবে।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 4609319097152583166

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item