সৈয়দপুরে যানজট নিরসনে সড়ক প্রশস্ত ও অবৈধ দোকান পাট উচ্ছেদের দাবী

মোঃ জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি ঃ
সৈয়দপুর শহরের ৫ মাথা মোড়ের রেল গেটটি সম্প্রসারণ কাজ চললেও ছোট সড়কের আশপাশে গড়ে উঠা অবৈধ দোকানপাটের কারনে যানজট প্রকট আকার ধারন করেছে। গতকাল সরেজমিনে গিয়ে দেখা গেছে ওই এলাকায় তীব্র যানজটের দৃশ্য। এ কারনে দ্রুত সড়ক প্রশস্ত ও অবৈধ দোকানপাট উচ্ছেদের দাবী জানানো হয়েছে। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, সম্প্রতি শহরের ৫ মাথা মোড়ের রেল গেট সম্প্রসারণের কাজ চলছে। রেল গেটের সড়কটি দুইভাবে বিভক্ত করা হয়েছে। যানজট নিরসনে ২২ থেকে সড়কটি করা হচ্ছে ৪২ ফিট চওড়া। কিন্তু রেল গেটের পশ্চিম ও পূর্ব পার্শ্বের সড়কটি আগের ২২ ফিটই রয়ে গেছে। 
নাগরিক উন্নয়ন কমিটির যুগ্ম আহ্বায়ক ইয়াছিন আলী জানান শুধুমাত্র যানজট নিরসনে রেল গেট সম্প্রসারণ না করে যদি দিনাজপুর সড়ক, শহীদ ডাঃ জিকরুল হক সড়ক ও বঙ্গবন্ধু সড়কটি সমানভাবে সম্প্রসারণ করা হত তাহলে যানজটের হাত হতে রেহাই পেত সকলেই। তিনি বলেন শহরের সিংহভাগ জমি হল রেলওয়ের এবং রোডস অন হাইওয়ের। তারা ইচ্ছে করলেই তাদের জমিতে অবৈধভাবে গড়ে উঠা দোকানপাট ভেঙ্গে সড়কগুলো প্রশস্ত করতে পারেন। 
রেলের পূর্ত বিভাগের উর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী তোহিদুর রহমান বলেন, রেল গেট সম্প্রসারনের পাশাপাশি সড়কের পাশে গড়ে উঠা দোকানপাট ভেঙ্গে ফেললেই যানজট নিরসন সম্ভব। এতে দুর্ঘটনাও কমে যাবে। 
কফিল চৌধুরী নামের এক প্রবীন আওয়ামীলীগ নেতা বলেন, শহরের যানজট নিরসনের জন্য রেল গেট সম্প্রসারণ সহ সড়গুলো প্রশস্ত করতে দীর্ঘদিন আন্দোলন করেছেন। এ আন্দোলনের প্রেক্ষিতে রেল গেট সম্প্রসারণ কাজ চললেও সড়কগুলো প্রশস্ত না হওয়ায় কষ্ট অনুভব করছেন। অতিঃসত্ত্বর সড়কের পাশে গড়ে উঠা অবৈধ দোকানপাটগুলো ভেঙ্গে সড়কগুলো প্রশস্ত করার দাবী জানান তিনি। 
সৈয়দপুর ট্রাফিক পরিদর্শক (টিআই) ওয়াজ নবি বলেন, এ এলাকায় ৫টি সড়ক মিলিত হওয়ায় এটির নাম হয়েছে ৫ মাথা মোড়। ৫টি সড়ক দিয়ে প্রতিদিন শত শত যানবাহন চলে। এছাড়া বাণিজ্যিক শহর হওয়ায় হাজার হাজার মানুষের আগমন ঘটে এ শহরে। যানজট ও দুর্ঘটনা এড়াতে শুধুমাত্র রেল গেট সম্প্রসারণ করলেই চলবে না রেল গেটের পাশের সব সড়কই প্রশস্ত হলে যানজট ও দুর্ঘটনা নিরসন সম্ভব বলে জানান তিনি। 
সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক নুর আহমেদ হোসেন জানান, রেল গেটের আশপাশ এলাকা আসলেই সম্প্রসারণ করা দরকার। যানজট ও দুর্ঘটনা নিরসন করতে অবৈধ সকল দোকান পাটই ভেঙ্গে ফেলে সড়কগুলো প্রশস্ত করা দরকার বলে তিনি মন্তব্য করেন। 

পুরোনো সংবাদ

নীলফামারী 5540442955439470314

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item