পীরগঞ্জে যৌতুকের বলিতে ঘর ছাড়া এক গৃহবধূ

হাজী মারুফ রংপুর বুরে‌্যা অফিস :


দাবিকৃত যৌতুকের টাকা দিতে না পারায় নির্যাতনের শিকার হয়ে স্বামীর সংসার ছাড়তে হয়েছে গৃহবধূ মৌসুমী আক্তারকে। এ ব্যাপারে যৌতুক নিষিদ্ধকরণ আইনে একটি মামলা দায়ের করা হয়েছে। পীরগঞ্জ উপজেলার আটিয়াবাড়ী গ্রামে এ ঘটনা ঘটেছে। 
এদিকে মামলা তুলে নেয়ার জন্য বাদিনীসহ তার পরিবারকে অব্যাহতভাবে হুমকি দেয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে। স্বামী ও শ্বশুর বাড়ির লোকজন অব্যাহত হুমকি চরম নিরাপত্তাহীনতায় ভুগছে মৌসুমীসহ তার পরিবার। 

জানা যায়, উপজেলার আটিয়াবাড়ী গ্রামের রাঙ্গা মিয়ার কন্যা ও টুকুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্র শ্রেণির ছাত্রী মৌসুমী আক্তার লেখাপড়া ভালো করার জন্য প্রতিবেশী হাছেন আলীর পুত্র হযরত আলী রানার কাছে প্রাইভেট পড়তো। এই সুযোগে লম্পট রানা ছাত্রী মৌসুমে বিভিন্ন সময় প্রেম প্রস্তাব দিয়ে আসছিল। এতে প্রথমের দিকে রাজি না হলেও এক পর্যায়ে লম্পট রানার ফাঁদে পড়ে যায় মৌসুমী। এরপরই শুরু হয় রানা ও মৌসুমের প্রেম-ভালোবাসাসহ অনৈতিক সম্পর্ক। এক পর্যায়ে গত বছরের ৩১ অক্টোবর মৌসুমীর বড় মা মমেনা বেগমের কাছে রানা ও মৌসুমীর অনৈতিক কার্যকলাপের বিষয়টি ধরা পড়লে পরিবারের লোকজন তাদের আটকিয়ে রাখে। এ সময় রানা ও মৌসুমী তাদের ভালোবাসা এবং দৈহিক মেলামেশার বিষয়টি শিকার করে। পরবর্তীতে এলাকাবাসী ও ২ পরিবারের সদস্যদের সম্মতিতে তাদের বিয়ে দেয়া হয়। এদিকে মৌসুমীর বিয়ের বয়স না হওয়ায় ইউনিয়নের নিকাহ রেজিষ্ট্রার তাদের বিয়ে রেজিষ্ট্রি করেননি। বিয়ের পর মৌসুমী তার স্বামীর সাথে ঘর সংসার করতে থাকে। এরই মাঝে মৌসুমী তার পিতার বাড়িতে বেড়াতে যায়। সেখানে কিছুদিন থাকার পর রানা তার স্ত্রী মৌসুমীকে বাড়ি ফিরিয়ে নিয়ে যায়। এরই এক পর্যায় রানা তার শ্বশুরের কাছ থেকে যৌতুক আদায়ের পাঁয়তারা শুরু করে। গত ২০ ফেব্রুয়ারি রানা তার পিতা হাছেন আলী, মা ফাইরি বেগম, হোসেন আলী ও গোলাপ মিয়ার প্ররোচণায় স্ত্রী মৌসুমীকে তার পিতার কাছ থেকে যৌতুক হিসেবে ১ লাখ টাকা নিয়ে আসতে বলে। এতে মৌসুমী অস্বীকৃতি জানালে তার উপর নেমে আসে শারীরিক ও মানসিক নির্যাতন। এ ঘটনায় মৌসুমীর আত্মীয়-স্বজনরা তাকে তার পিতার বাড়িতে নিয়ে যায়। গত ২৭ ফেব্রুয়ারি বিষয়টি মিমাংসার জন্য এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গদের নিয়ে সালিশি বৈঠকের আয়োজন করা হলে সেখানেও রানা ও তার পরিবারের লোকজন সকলের সামনে যৌতুক বাবদ ১ লাখ টাকা ছাড়া মৌসুমীকে ঘরে তুলবে না বলে জানায়। বর্তমানে যৌতুকের টাকা দিতে না পেরে নির্যাতনের শিকার হয়ে স্বামী সংসার ছেড়ে পিত্রালয়ে মৌসুমী।

পুরোনো সংবাদ

রংপুর 8296105129308025668

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item