দেখার কেউ নেই ,রংপুর অঞ্চলের তাজহাটে একমাত্র সরকারী বক্ষব্যাধি হাসপাতাল রোগীর খাদ্য স্বল্পতা ও অপরিচ্ছন্নতায় খোদ হাসপাতালটিই যক্ষারোগে আক্রান্ত

হাজী মারুফ রংপুর বুরে‌্যা অফিস :
রংপুর অঞ্চলের যক্ষা চিকিৎসায় একমাত্র সরকার পরিচালিত তাজহাট বক্ষব্যাধি হাসপাতাল। মাস পেরোলে বেতন নেয়ার জন্য ডাক্তার, নার্স, ফার্মাসিস্ট, বাবুর্চি, মশালচি ও পরিচ্ছন্নতা কর্মী সবই আছেন দৈনন্দিন হাজিরা খাতায়; বাস্তবে দেখভাল করার কেউ নেই। যেনো প্রকৃতির দয়ায় ধুক ধুক করে বেঁচে আছেন হাসপাতালের বিছানায় শুয়ে থাকা মাত্র ৬ জন রোগী। রান্না ঘরে দির্ঘদিন থেকে জমে থাকা কালির ঝুল, মাকড়সার জাল, তেলাপোকা, মশামাছি আর ইঁদুরের দখলে থাকা খাবারের সেলফ অপরিচ্ছন্নতার জগত সৃষ্টি করেছে। এছাড়া রান্নাঘরের ভেতরে পূর্বাংশে তরি-তরকারী, চালসহ বিভিন্ন রান্নার সামগ্রী মজুদ রাখার ছোট্ট কক্ষটিতে অবাধে বিড়াল বাসা বেঁধে ছানা জন্ম দিয়ে বড় করছে। পাশে রোগিদের পরিবেশনের জন্য অপেক্ষমান ঢাকনাবিহীন খোলা অবস্থায় ভাতের গামলা, তরকারির হাড়ি রান্নাঘরে শোভা পাচ্ছে। ভালো চালের পাশাপাশি পোকা ধরা পচা চাল, মিষ্টি কুমড়া সংরক্ষণ করা হয়েছে রান্নার জন্য।

২৯ জুন সোমবার দুপুর আনুমানিক ২টা। তাজহাট সরকারী বক্ষব্যাধি হাসপাতালে সে সময় কর্মকর্তা-কর্মচারী বলতে স্টোর রুমে একমাত্র উপস্থিত ব্রাদার (সেবক) নুরুল ইসলাম টেবিলে শুয়ে ঘুমোচ্ছেন। অনেক ডাকাডাকির পর তিনি জাগলেন। তার কাছে হাসপাতালের অন্যান্য কর্মকর্তা-কর্মচারিদের ব্যাপারে জানতে চাওয়া হলে তিনি অকপটে বলে যাচ্ছিলেন, এম.ও স্যার নেই। ডিউটি শেষ করে গেছেন। জরুরী প্রয়োজন হলে কল করে আনা হয় তাঁকে। তার অনুপস্থিতিতে আর আপাতত: কোনো ডাক্তার নেই। এরপর সেবক নুরুলকে সাথে নিয়ে হাসপাতালের ওয়ার্ডে বিছানায় থাকা রোগিদের কাছে গেলে জানা যায় তাদের নানান দুর্দশার কথা। রংপুর জেলার পীরগাছা উপজেলার হরগোবিন্দ গ্রাম থেকে আসা ১নং বিছানার রোগি মৃত জেন্নাতুল শেখের পুত্র নায়েব আলী (৬৫) যক্ষা রোগ নিয়ে ২৫/২৬ দিন আগে এ হাসপাতালে ভর্তি হয়েছেন। বিছানা নং ৩ -এর রোগী নগরীর সরেয়ারতল এলাকার মহির উদ্দিনের পুত্র হান্নান (২৮) ৫ মাস, বিছানাÑ৫ রংপুর সদর সদ্যপুস্করিনী মিয়াপাড়া পালিচড়ার মৃত আব্দুল লতিফের পুত্র আনিসুর রহমান (৩২) ৫ মাস, বিছানাÑ৪ মহানগরীর নূরপুর মহাদেবপুর এলাকার ময়েন উদ্দিনের পুত্র সুমন (১৮) ১ মাস এবং বিছানাÑ৯ রংপুর সদর পালিচড়া এলাকার আজিজার রহমানের পুত্র আশরাফুল (৩৬), বিছানাÑ৮ লালবাগ বালাপাড়া এলাকার আকবর আলীর ছেলে মাহবুব (১৫) ৪৯ দিন আগে এই হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের কাছ থেকে জানা গেলো তাদের চরম অসহায়ত্বের কথা। যক্ষা রোগিদের জন্য বরাদ্দকৃত সরকারী খাদ্য ও পথ্য সরবরাহের কোনো বিধি-বিধান নেই। ঠিকাদার দয়া করে যা খেতে দেন, যেভাবে খাওয়ান ওই হাসপাতালে সেটিই নিয়মে পরিনত। একজন রোগির দু’বেলার জন্য ১০০ গ্রাম বরাদ্দকৃত মুরগি, খাসির পরিবর্তে কালে-ভাদ্রে দেয়া হয় ব্রয়লার মুরগি ও ভেড়ার মাংস। তাও আবার ৫০ গ্রামেরও কম করে। রুই মাছের পরিবর্তে মৃগেল ও কাতল মাছ খাওয়ানোর কথা বলে বাজার থেকে সবচেয়ে নরম -পচা সিলভারকাপ, গ্লাসকাপ ও ব্রিগেট মাছ খাওয়ানো হয়। দুপুরে একবার রান্না করে ওই খাবারই পরিচ্ছন্ন এবং নিরাপত্তার মধ্যে না রেখে রাতে পরিবেশন করা হয়। একজন রোগী জানালেন, খাবারের ব্যাপারে কোনো রোগি আপত্তি বা উচ্চবাচ্য করলে বাবুর্চি সাইফুল প্রতিবাদকারী রোগির নাম কেটে দেয়ার হুমকি দিয়ে থাকেন হর-হামেশাই। খাদ্যের ব্যাপারে হাসপাতালের বাবুর্চি সাইফুল প্রথম খবরকে বলেন, আনোয়ার নামের খাদ্য ঠিকাদারের লোকের কাছে খাদ্য সামগ্রী বুঝে নেন সেখানকার কর্মরত ফার্মাসিস্ট আ. ক. ম শাহ আলম ওরফে সানা। তিনি হাসপাতালের পাশের এলাকার বাসিন্দা হিসেবে রোগি ও হাসপাতালের সার্বক্ষণিক দেখাশোনার দায়িত্ব পালন করেন বলে জানান সাইফুল।
গতকাল মঙ্গলবার কথা হয় ফার্মাসিস্ট সানা মিয়ার সাথে। তিনি তাজহাট বক্ষব্যাধি হাসপাতালের দৈন্যতার কথা স্বীকার করে জানালেনÑ ‘অব্যবস্থাপনা ও অপরিচ্ছন্নতার বিষয়টি ঠিক। আর ঠিকাদারের কাছ থেকে দৈনন্দিন খাদ্য-সামগ্রী বুঝে নেয়ার দায়িত্ব একজন সিনিয়র স্টাফ রিপোর্টারের, আমার নয়’।
পরে হাসপাতালের মেডিকেল অফিসার ডা. আজিম এর সাথে মুঠোফোনে কথা হলে তিনি প্রথম খবরকে বলেন, আমি আমার দায়িত্ব যথারীতি পালন করে যাচ্ছি। হাসপাতালে রোগির খাবারের মানের বিষয়টি নিয়ে শিগ্গিরই ব্যবস্থা  নেয়া হবে।
এদিকে হাসপাতাল সংলগ্ন তাজহাট, বাবুপাড়া ও রবার্টসন্সগঞ্জ পাটবাড়ি এলাকার সচেতন এলাকাবাসী বক্ষব্যাধি হাসপাতালটির চরম দৈন্যদশার নানান বর্ণনা দিয়ে জানিয়েছেন, হাসপাতালে আগের মত রোগিদের চিকিৎসা সেবা, খাদ্যের মান নি¤œতর স্তরে পৌছে যাওয়ার কারণে এখন আর রোগিরা ব্যাপকবাবে হাসপাতালমুখী  হচ্ছে না। কারণ হাসপাতালটির পরিচর্যা ও রক্ষণাবেক্ষণে দায়িত্বশীল লোকের অভাব। আর যারা আছেন, তারা শুধু দিন গেলেই হয়, একজন অন্যজনকে দোষ চাপিয়ে বেঁচে যাচ্ছেন।
এ ব্যাপারে জেলা সিভিল সার্জনের সাথে যোগাযোগের চেষ্টা করেও তাকে মুঠোফেনে পাওয়া যায়নি।

পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 3622512590880238625

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item