রংপুরে পুষ্টি বিষয়ে প্রচারাভিযান দারিদ্রের দিক থেকে রংপুর পিছিয়ে থাকলেও পুষ্টির দিক থেকে এগিয়ে

হাজী মারুফ রংপুর বুরে‌্যা অফিস :   
দারিদ্রের দিক থেকে রংপুর অন্যান্য জেলার চেয়ে পিছিয়ে থাকলেও পুষ্টির দিক থেকে অনেক এগিয়ে রয়েছে। জেলা পুষ্টি পরিস্থিতির আরো উন্নত করতে নিজ নিজ অবস্থান থেকে সকলকে সচেতন করার শপথ নিলো রংপুরে সমকালের পুষ্টি বিষয়ক প্রচারাভিযানে অংশগ্রহণকারীরা। গ্লোবাল ডে অব অ্যাকশন উপলক্ষে
সমকাল সুহƒদ সমাবেশ ও সিএসএ ফর সানের যৌথ উদ্যোগে গতকাল রোববার রংপুর জিলা পরিষদে প্রচারাভিযান উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল, স্টল প্রর্দশনী, দেওয়াল পত্রিকা প্রতিযোগিতা, গোলটেবিল বৈঠক, গাছের চারা বিতরণ, স্বাক্ষর অভিযান,  সনদপত্র ও ক্রেষ্ট প্রদান।
বৈরী আবহাওয়া উপেক্ষা করে সকাল থেকে জিলা পরিষদ প্রাঙ্গণে ভিড় করতে থাকে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও অংশগ্রহণকারীরা। শিক্ষার্থী ও অংশগ্রহণকারীদের পদচারণায় জিলা পরিষদ প্রাঙ্গণ মিলনমেলায় পরিণত হয়। প্রচারাভিযানকে ঘিরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠনের পুষ্টি বিষয়ক নানা তথ্য ও উপকরণ সম্বলিত ৭টি স্টল রাখা হয়। স্টলে অংশ নেয়, রংপুর ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, রংপুর জিলা স্কুল, রংপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, রংপুর উচ্চ বিদ্যালয়, শিবরাম ফ্রেন্ডস প্রি-ক্যাডেট স্কুল, আল-মদিনা ইনস্টিটিউট এবং আশার আলো শিশু ফোরাম। সেখানে পুষ্টি বিষয়ে বিভিন্ন ফল ও খাবার সম্পর্কে তথ্য জানান শিক্ষার্থীরা। স্টল পরিদর্শন শেষে অতিথি ও শিক্ষার্থীরা স্বাক্ষরতা অভিযানে অংশ নেয়।
এরপর গোলটেবিল বৈঠকে অংশ নিয়ে রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ রিয়াজুল ইসলাম বলেন, পুষ্টি বিষয়ে সকলকে সচেতন করতে হলে এক সাথে কাজ করতে হবে। পুষ্টিহীনতা জাতির কাছে ভাল কিছু আশা করা যায় না। পরিবারের সদস্যদের উচিত সন্তানদের জন্য পটেটো চিপস না নিয়ে এর পরিবর্তে ডিমসহ পুষ্টিকর খাবার দেওয়া। তিনি সুষম খাদ্যের চাহিদা নিশ্চিত করার দাবি জানান। এজন্য শিক্ষিত সমাজ গড়তে হবে।  
রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ জাকির হোসেন তার বক্তব্যে জানান, অর্থ থাকলেই পুষ্টিকর খাবার খাবে তা কিন্তু ঠিক নয়। কারণ, সম্পদশালী পরিবারের সদস্যরা ফাস্ট ফুড বেশি খায় এটা কিন্তু পুষ্টিকর খাবার নয়। রংপুর অন্যান্য জেলা থেকে দারিদ্রের দিক থেকে পিছিয়ে থাকলেও পুষ্টির দিক থেকে এগিয়ে রয়েছে। 
জেলা পরিষদ প্রশাসক মমতাজ উদ্দিন আহমেদ বলেন, পুষ্টি বিষয়ে যেসব আলোচনা হয়েছে তা নিজ নিজ ক্ষেত্রে প্রচার করতে পারলেই আজকের এ অনুষ্ঠান সার্থক হবে। পুষ্টি উন্নয়নে সচেতনতা বাড়াতে সকলকে কাজ করার আহবান জানান তিনি।  
রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ এম এ মোস্তাকিম  পুষ্টিকর খাবারে সরকারের ভর্তুর্কি বাড়ানোর দাবি জানান। তিনি বলেন, খাবার নিরাপদ কি না তা নিশ্চিত করতে হবে।   
গাইনী ও শিশু বিশেষজ্ঞ ডাঃ শাহী ফারজানা তাসমিন বলেন, গর্ভবর্তী মায়ের স্বাস্থ্য ভাল থাকলে শিশুর স্বাস্থ্যও ভাল থাকে। তাই গর্ভকালীন সময় মাকে পুষ্টিকর খাবার দিতে হবে। 
রংপুর মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের পুষ্টি বিশেষজ্ঞ ডাঃ জামাল উদ্দিন মিন্টু জানান, আমাদের গ্রামে ফিরে যেতে হবে। টাটকা বিষমুক্ত খাবার খেতে হবে।  
রংপুর বেতারের পুষ্টি জনসংখ্যা ও স্বাস্থ্য উপ-পরিচালক আব্দুর রহিম বলেন, বেতারে এখন স্বাস্থ্য বিষয়ে বিভিন্ন বুলেটিন প্রচারিত হচ্ছে। গোলটেবিল বৈঠকের শুরুতেই সিএসএ ফর সানের জাতীয় সমন্বয়ক ডা. সাজিদা আক্তার পুষ্টি বিষয়ক মালটিমিডিয়া উপস্থাপন করেন। তিনি রংপুরের পুষ্টির অবস্থান জানান। 
সমকাল সুহৃদ সমাবেশের বিভাগীয় সম্পাদক সিরাজুল ইসলাম আবেদ বলেন, সমকালের পাঠক সংগঠন সুহƒদ সমাবেশ বিজ্ঞান বিতর্ক, বিজ্ঞান মেলা, বিজ্ঞান অলিম্পিয়ার্ড, মাদকবিরোধী প্রচারণাসহ বিভিন্ন ধরনের কাজ নিয়মিত করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় মেধাবী, কর্মঠ জাতি গঠনে পুষ্টি বিষয়ে সচেতন করতে সমকাল সুহৃদ সমাবেশ সারাদেশে শিক্ষার্থীদের নিয়ে কাজ করছে। আমাদের দেশে পারিবারিক বা সামাজিকভাবে মা ও শিশুর পুষ্টি বিষয়টি খুব একটা গুরুত্ব পাচ্ছে না। প্রাকৃতিকভাবে পুষ্টির বিপুল সম্ভার থাকলেও মানুষের অজ্ঞতার কারণে তা গ্রহণ না করে কৌটাজাত, দামি খাদ্যের দিকে ঝুঁকছে মানুষ। ক্রয় ক্ষমতার বাইরে থাকা সত্বেও দেশের অসাধু ব্যবসায়ীরা প্রলোভন ও বিভিন্ন অবাস্তবমুখী প্রচারণা চালিয়ে এগুলো বাজারজাত করে যাচ্ছে। এসব ব্যবহার করে পুষ্টিহীনতায় ভুগছে মা ও শিশু। প্রচারের অভাবে প্রাকৃতিক পুষ্টির মতো গুরুত্বপূর্ণ বিষয়টি আমাদের অগোচরে থেকে যাচ্ছে। এটা আমাদের মত জনবহুল দেশের জন্য দূর্ভাগ্যজনক ও ভয়াবহ। কিন্তু সাধারণ মানুষকে একটু সচেতন করা গেলে এই পরিস্থিতি থেকে অনেকটাই বেরিয়ে আসা সম্ভব।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সমকালের সাব এডিটর আহমেদ শামীম, সমকাল উত্তরাঞ্চল প্রতিনিধি আমিনুল হক, সমকাল স্টাফ রিপোর্টার ইকবাল হোসেন, প্রবীণ সাংবাদিক আব্দুস সাহেদ মন্টু, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ড. তুহিন ওয়াদুদ, হিসাব বিজ্ঞান বিভাগের প্রধান আপেল মাহমুদ, সহকারি অধ্যাপক ড. নিতাই কুমার ঘোষ, উইমেন অ্যান্ড জেন্ডার বিভাগের প্রভাষক কুন্তলা চৌধুরি, শাহ আবদুল করিম মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু, রংপুর উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক সিদ্দিকুর রহমান, রংপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক জিন্নাত আরা বেগম, তৃপ্তি রায়, শিবরাম ফ্রেন্ডস প্রি ক্যাডেট স্কুলেল সহকারি শিক্ষক জেসমিন আক্তার, জেলা শিক্ষা অফিসের গবেষণা কর্মকর্তা এ এসএম সিরাজ সিদ্দিকী, রংপুর টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের আহবায়ক মেরিনা লাভলী,  রংপুর বিভাগীয় টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, আহবায়ক আফতাব হোসেন, প্রভাষক হাশেম আলী, এ্যাড. দিলশাদ ইসলাম মুকুল, ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের শিক্ষক সুনিল সরকার, প্রধান শিক্ষক সামসুল আলম, এহসানুল হক সুমন, জামিল হোসেন রাতুল, রাকিব হাসান লিখন, শরিফুল ইসলাম, আদনান রহমান, নাইম ইসলাম, শাহীন মিয়া প্রমূখ।  
অনুষ্ঠানটি পরিচালনা করেন সুহৃদ সমাবেশের সভাপতি বেগম রোকেয়া কলেজের শিক্ষক আজহারুল ইসলাম দুলাল। গোলটেবিল বৈঠক শেষে দেওয়াল পত্রিকা প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারী রংপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, দ্বিতীয় আশার আলো শিশু ফোরাম এবং তৃতীয় রংপুর উচ্চ বিদ্যালয় শিক্ষার্থীদের হাতে সনদ ও ক্রেস্ট এবং পুষ্টি বিষয়ক স্টল প্রদশর্নীতে অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পরে শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন প্রজাতির ফলজ বৃক্ষের চারা বিতরণ করা হয়।
এরআগে ডার্ট বোর্ড প্রতিযোগিতায় শিক্ষার্থীরা অংশ নিয়ে ফলমূল, শাকসবজিসহ বিভিন্ন ধরনের পুরষ্কার লাভ করে।  

পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 1153334276548745414

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item