রংপুরে পণ্য সংকটে বন্ধ হয়ে গেছে টিসিবির কার্যক্রম

হাজী মারুফ রংপুর বুরে‌্যা অফিস : 
পণ্য সংকটে রংপুরে বন্ধ হয়ে গেছে টিসিবির কার্যক্রম। আসন্ন রমজান উপলক্ষে নির্ধারিত মূল্যে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) উদ্যোগে সিটি কর্পোরশন এলাকার পাঁচটি পয়েন্টে ট্রাকের মাধ্যমে পণ্য বিক্রি শুরু হলেও বর্তমানে তা বন্ধ রাখতে বাধ্য হয়েছে স্থানীয় টিসিবি কর্তৃপক্ষ।

এই সুযোগে বাজারে অসাধু ব্যবসায়ীরা ভোগ্যপণ্যের দাম বৃদ্ধি করার অভিযোগ করেছেন একাধিক ক্রেতা। ফলে ভোগান্তিতে পড়েছেন শ্রমজীবীসহ নিম্নআয়ের সাধারণ মানুষ। 
রংপুর টিসিবি অফিসের সহকারী কার্যনির্বাহী (অফিস প্রধান) প্রতাপ কুমার টিসিবির কার্যক্রম সাময়িক বন্ধ রাখার বিষয়টি স্বীকার করে বলেন, স্বল্প আকারে হলেও সিটি কর্পোরেশন এলাকায় টিসিবির কার্যক্রম পুনরায় চালু করা হবে।
সরেজমিনে সিটি কর্পোরেশনের পাঁচটি পয়েন্ট সিটি কর্পোরেশন চত্বর, জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে, শাপলা চত্বর, সিও বাজার ও মাহিগঞ্জ/সাতমাথা ঘুরে আশপাশের মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, বেশ কিছুদিন থেকে টিসিবি পণ্যবাহী ট্রাক ওই এলাকাতে আসে না।
এলাকাবাসী আরও অভিযোগ করেন, যখন এই কার্যক্রম চালু ছিল তখনও নির্দিষ্ট সময়ে টিসিবির ট্রাক হাজির হতো না। এ ছাড়াও টিসিবির ফ্রেশ কোম্পানির ৫ লিটার ও পুষ্টির ২ লিটারের সয়াবিনের তেলের পটে উৎপাদনের মেয়াদ ২০১৩ উল্লেখ থাকলেও মেয়াদোত্তীর্ণের তারিখ না থাকায় ভোগান্তিতে পড়েন ক্রেতারা।
এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক টিসিবির তালিকাভুক্ত ডিলার অভিযোগ করে বলেন, ‘প্রতি কেজিতে সাড়ে চার টাকা কমিশন দেওয়া হয়, এতে ট্রাক ভাড়া ও শ্রমিকের মজুরি দিয়ে তেমন লাভ থাকে না। ফলে অনেক ডিলার লাইসেন্স ঠিক রাখতে কার্যক্রম চালাতে বাধ্য হন। কিন্তু বর্তমানে টিসিবির অনেক পণ্য নেই। ফলে দু-একটি পণ্য দিয়ে ক্রেতা ধরে রাখা তাদের পক্ষে কঠিন।’
রংপুর টিসিবি অফিসের সহকারী কার্যনির্বাহী প্রতাপ কুমার বলেন, ‘চাহিদা থাকায় রমজান মাসে তালিকাভুক্ত ৮৯ জন ডিলারের মাধ্যমে সিটি করপোরেশন এলাকার ৫টি স্পটে পর্যায়ক্রমে টিসিবির কার্যক্রম চালু করে। প্রতিটি পয়েন্টে প্রত্যেক ডিলারের জন্য বরাদ্দ ছিল ছোলা ৫শ’ কেজি, মসুর ডাল ২শ’ কেজি, সয়াবিন তেল ২শ’ লিটার ও চিনি ৫শ’ কেজি। একজন ক্রেতার জন্য বরাদ্দ হচ্ছে চিনি ৪ কেজি, তেল ৫ লিটার, মসুর ডাল ১ কেজি ও ছোলা ২ কেজি। টিসিবিতে চিনির কেজি হচ্ছে ৩৭ টাকা, ছোলা ৫৩ টাকা মসুর (নেপালী) ১শ’ তিন টাকা, সয়াবিন তেল ২ লিটার পট মূল্য ১৭৮ টাকা ও ৫ লিটার ৪শ’ ৪০ টাকা। কিন্তু বর্তমানে টিসিবি পণ্য কমে যাওয়ায় গত শনিবার থেকে টিসিবির কার্যক্রম আপাতত বন্ধ রাখা হয়েছে।

পুরোনো সংবাদ

রংপুর 7566680416149044014

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item