সাঘাটায় রেলওয়ে জংশনের সম্পদ বেহাত

হাজী মারুফ রংপুর বুরে‌্যা অফিস : 
গাইবান্ধার সাঘাটা উপজেলার বোনারপাড়া রেলওয়ের ৫০ কোটি টাকা মূল্যের সম্পদ বেহাত হয়ে যাচ্ছে। কিন্তু প্রতিরোধের স্থায়ী কোন ব্যবস্থা গ্রহণের নজির নেই।
জানা গেছে, বোনারপাড়া রেল স্টেশনের পূর্বে কলেজ রোড, বাজার এলাকা নতুন ওভারব্রীজ রোড, স্টেশন চত্বর, রেল কলোনী, বানমারি মাঠ এলাকা, ফুটানি বাজার, ভরতখালী স্টেশনের আশপাশ ও দক্ষিণে বউ বাজারসহ বিভিন্ন এলাকায় ৬০ একরেরও বেশি ভু-সম্পত্তি দখলদারদের দখলে। রেলওয়ে লালমনিরহাট বিভাগে এরূপ অব্যবস্থা দিনের পরদিন বেড়েই চলেছে। কোটি কোটি টাকা মূল্যের রেলের জমিসহ রেল সম্পদ অবৈধ দখলদারদের হাতে চলে যাচ্ছে।
বিশেষ করে বোনারপাড়া, ভরতখালী, বগুড়া, সান্তাহার, পাবর্তীপুর, সৈয়দপুর এবং লালমনিরহাটের চিত্র ভয়াবহ। এসব গুরুত্বপূর্ণ রেল স্টেশন এলাকায় বহু মূল্যবান জমি অবৈধভাবে দখল করে বাড়িঘরসহ ব্যবসায়ী প্রতিষ্ঠান গড়ে তুলে কিছু ব্যক্তি টাকার পাহাড় গড়ছে। অথচ এ খাতে বিপুল পরিমাণ রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে সরকার। অনেকে রেলের এষ্টেট বিভাগ থেকে লিজ নিলেও সেখানে রয়েছে তেলেসমাতি কারবার। কাগজ কলমে যে পরিমাণ জমি লিজ নেয়া হয়েছে তার দ্বিগুণ এবং চতরগুণ ভোগ দখল করার নজির রয়েছে। এসব লিজ গ্রহীতা এষ্টেট বিভাগের কতিপয় অসাধু কর্মকর্তা কর্মচারীর সঙ্গে গোপন লেনদেনের মাধ্যমে সব জায়েজ করে নিচ্ছেন বলে অভিযোগ উঠেছে। শুধু তাই নয়, অবৈধভাবে কোয়ার্টার দখলকারীরা সেখানে অবৈধ বিদ্যুৎ সংযোগ দিয়ে বোনারপাড়ার বিদ্যুতের দায়িত্বে থাকা ফোরম্যানের সাথে আতাত করে ফায়দা লুটছেন।

এতে রেলের মোট বিদ্যুৎ খরচের প্রায় ৪০ ভাগ খরচ করলেও বিদ্যুৎ বিল বাবদ সমুদয় অর্থ রেলকে পরিশোধ করতে হচ্ছে। এসব ব্যাপারে রেলওয়ে আই.ডবি¬উ অফিসের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মচারী জানান, স্থানীয়ভাবে বহুদিন ধরে এসব বেদখল হয়েছে। তবে কয়েকবার এসব জায়গা দখল মুক্ত করার সিদ্ধান্ত হলেও কর্তৃপক্ষ তা কার্যকর করছেন না।

পুরোনো সংবাদ

গাইবান্ধা 4329420523867325694

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item