কিশোরগঞ্জে কক্ষ সংকটে মাঠে পাঠ দান

বি পি এম জয়,কিশোরগঞ্জ(নীলফামারী) প্রতিনিধি-
নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার মাগুড়া উচ্চ বিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষার্থী খোলা আকাশের নিচে কাস করছে। গত ২৩শে মে রাতে কাল বৈশাখীতে বিদ্যালয়ের ৭টি শ্রেণী কক্ষের চাল উড়ে যাওয়ায় এবং দুইটি কক্ষে ফাটল দেখা দেয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। 
বিদ্যালয় সুত্রে জানা গেছে, উপজেলা শহর থেকে দশ কিলোমিটার দূরে মাগুড়া গ্রামে ১৯২৩ সালে বিদ্যালয়টি স্থাপিত হয়। বিদ্যালয়ের একটি টিন শেঠ ভবনে ১২টি আধাপাকা কক্ষ রয়েছে। এর মধ্যে দুটি কার্যালয়, একটি কমন রুম ও ৯টি শ্রেণী কক্ষ হিসেবে ব্যবহার করা হচ্ছে। শিক্ষার্থী সংখ্যা ৮৫০ ও শিক্ষক ১৭জন। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জিল্লুর রহমান বলেন, গত ২৩শে মে রাতের কাল বৈশাখীর আঘাতে বিদ্যালয়ের ৭টি কক্ষের চালের টিন উড়ে গেছে। কক্ষে দেখা দিয়েছে ফাটল। একারণে দুর্ঘটনা এড়াতে ষষ্ঠ ও অষ্টম শ্রেণীর দুই শতাধিক শিক্ষার্থীর কাস নেয়া হচ্ছে খোলা আকাশের নিচে। বিষয়টি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে জানিয়েছি কিন্তু কোন সাড়া পাইনি।
গত রবিবার দুপুরে ওই বিদ্যালয়ে সরেজমিনে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ইংরেজী বিষয়ের কাস নিচ্ছেন সহকারী শিক্ষক আব্দুর রাজ্জাক এবং ষষ্ট শ্রেণীর গণিত বিষয়ে কাস নিচ্ছেন অপর সহকারী শিক্ষক রতন কুমার। ষষ্ঠ শ্রেণীর ছাত্রী কবিতা আক্তার বলে খোলা স্থানে কাস করতে ভালো লাগে না। অষ্টম শ্রেণীর শিক্ষার্থী আবু হানিফ বলে কয়েক দিন ধরে কখনও রোদ কখনও বৃষ্টি। এতে খোলা মাঠে কাস করতে সমস্যা হচ্ছে। 
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তারিকুল ইসলাম বলেন, ঝড়ে ক্ষতিগ্রস্ত ওই বিদ্যালয়ের সমস্যাটি লিখিত ভাবে উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছি।         
স্কুল পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ রশিদুল ইসলাম বলেন শিক্ষার্থীদের খোলা আকাশের নিচে কাস করতে কষ্ট হচ্ছে। তারপরও বিকল্প ব্যবস্থা না থাকায় বাধ্য হয়ে এভাবে পাঠদান করা হচ্ছে। 

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 222702438251165413

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item