সৈয়দপুরের উন্নয়নে ভাটা ওয়ার্ল্ড ব্যাংকের দেয়া অর্থ হরিলুটের আশংকা

মোঃ জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি ঃ 
সৈয়দপুরের উন্নয়নে মিউনিসিপাল গভারমেন্ট এন্ড সার্ভিস প্রজেক্ট (এমজিএসপি) কাজে ব্যাপক দুর্নীতি ও অনিয়মের অভিযোগ উঠেছে। ওয়ার্ল্ড ব্যাংকের দেয়া প্রায় ১০ কোটি টাকা বরাদ্দে এসব কাজে এমজিএসপি’র প্রতিনিধিরা সটিকভাবে তদারকি না করার দরুন বরাদ্দের অর্ধেকই পকেটস্থ হতে পারে বলে সুধীজনের অভিযোগ।

সূত্র মতে, সম্প্রতি সৈয়দপুর পৌর এলাকার রাস্তাঘাট ও নালা নরদমা সংস্কার করতে ওয়ার্ল্ড ব্যাংক এমজিএসপি’র মাধ্যমে প্রায় ১০ কোটি টাকা বরাদ্দ দেয়। এ বরাদ্দকৃত অর্থে শহরের বিভিন্ন এলাকার রাস্তা ও ড্রেন নির্মান করা হবে। এর অংশ হিসেবে সম্প্রতি ৩ কোটি ৬৪ লাখ ৫২ হাজার টাকা বরাদ্দে এমজিএসপি’র তত্ত্বাবধানে সৈয়দপুর পৌরসভার ঠিকাদার মাহবুব আলমের দ্বারা শহরের থ্যাংকস কথ, মুক্তিযোদ্ধা সংসদ রোড ও ড্রেন, সামসুল হক সড়ক হতে জিকরুল হক সড়ক হয়ে ১নং রেল ক্রসিং, শেরে বাংলা রোডে আরসিসি ড্রেন নির্মাণ কাজ শুরু হয়েছে। কিন্তু এসব কাজ সিডিউল মোতাবেক হচ্ছে না বলে অভিযোগ পাওয়া যায়। 
সূত্রটি বলছেন, এসব কাজ গত ১৯ মার্চে শুরু হয়ে আগামী ৩৬৫ দিনে শেষ হওয়ার কথা। উল্লেখিত রাস্তাগুলি ২৬ ফিট প্রস্ত হওয়ার কথা এবং ড্রেনগুলি নির্মাণ করার কথা আরসিসি ঢালাইয়ের মাধ্যমে। কিন্তু তা করা হচ্ছে না। সামসুল হক সড়কটি ২৬ ফিট প্রস্তের বিপরীতে করা হচ্ছে ১৯ ফিট অথবা ১৮ ফিট পর্যন্ত। ড্রেনগুলিও নির্মাণ করা হচ্ছে ইট, বালু ও সিমেন্ট দিয়ে। শুধুমাত্র ভোট নষ্ট হওয়ার কারনেই পৌর কর্তৃপক্ষ মাহবুব ঠিকাদারের মাধ্যমে ওয়ার্ল্ড ব্যাংকের দেয়া অর্থে হেনতেন কাজ করে চলেছেন। 
নগর উন্নয়ন কমিটির যুগ্ম আহ্বায়ক ইয়াসিন আলী জানান, ওয়ার্ল্ড ব্যাংকের দেয়া অর্থে নগর উন্নয়ন করতে রংপুর বিভাগের সিটি মেয়র ঝন্টু বড় বড় বিল্ডিং পর্যন্ত গুড়িয়ে দিয়েছেন। কিন্তু সৈয়দপুর পৌর কর্তৃপক্ষ ভোট প্রাপ্তির স্বার্থে নগর উন্নয়নে কোন কার্যকরী পদক্ষেপই নিচ্ছেন না। দায় সারা কাজ করে তারা ওয়ার্ল্ড ব্যাংকের অর্ধেক অর্থ হাতিয়ে নেয়ার পায়তারা করছেন বলে মন্তব্য করেন তিনি। তিনি বলেন, এমজিএসপি প্রকল্পের প্রতিনিধি ও কনসালটেন্ট ছাড়াই কয়েক কোটি টাকারও বেশী অর্থ হরিলুট হচ্ছে বলে অভিযোগ করেন তিনি। 
কথা হয় ঠিকাদার মাহবুব আলমের সহপাঠী টিপুর (মোবাইল ০১৮৩৩৬৮৩১৭২) ও পৌর প্যানেল মেয়র জিয়াউল হক জিয়ার সাথে। তারা বলেন, সিডিউল এ যা উল্লেখ রয়েছে সে মোতাবেকই কাজ করা হবে। ওয়ার্ল্ড ব্যাংকের দেয়া অর্থে শহর উন্নয়নে যা যা করা দরকার তাই করা হবে বলে মন্তব্য করেন তারা।
(ছবি আছে)

পুরোনো সংবাদ

নীলফামারী 3554874870923349966

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item