রংপুরে পোল্ট্রি ফিড ও মেডিসিন বিক্রেতাদের আল্টিমেটাম

হাজী মারুফ রংপুর ব্যুরো.
রংপুর পোল্ট্রি ফিড এন্ড মেডিসিন বিক্রেতা এসোসিয়েশন ও রংপুর জেলা পোল্ট্রি মালিক সমিতি আল্টিমেটাম দিয়ে বলেছে, আগামী ৩০ জুনের মধ্যে ব্রয়লার ও  লেয়ার বাচ্চার দাম কমাতে হবে । তা না হলে  ১ জুলাই  থেকে বাংলাদেশ বিডার্স মালিক সমিতির বাচ্চা ও ফিড বাজারজাতকরণ করতে দেওয়া হবে না। গতকাল বুধবার দুপুরে রংপুর   প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশে তারা হুঁশিয়ারী দেন।
মানববন্ধন চলকালে বক্তব্য রাখেন, রংপুর পোল্ট্রি ফিড অ্যান্ড মেডিসিন বিক্রেতা এসোসিয়েশনের আহবায়ক রফিকুল ইসলাম খোকন, সদস্য সচিব নূরুল ইসলাম পটু, রংপুর জেলা পোল্ট্রি মালিক সমিতির সভাপতি মাহাবুব আলম, সাধারণ সম্পাদক ইসতিয়াক আহমেদ প্রমুখ।

বক্তারা বলেন, ১ দিনের বাচ্চা সরবরাহের ক্ষেত্রে বাংলাদেশ বিডার্স মালিক সমিতি কর্তৃক লেয়ার বাচ্চার দর সর্বোচ্চ ৫০ টাকা ও ব্রয়লার বাচ্চার দর সর্বোচ্চ ৫৫ টাকা করার সিদ্ধান্ত  নেওয়া হয়। বাচ্চা সরবরাহের ক্ষেত্রে পূর্বেই প্রত্যেক ডিলারকে দর জানানোর কথা থাকলেও  তা না করে লেয়ার বাচ্চা ৬০ টাকা ও ব্রয়লার বাচ্চা ৬৫ টাকা দরে সরবরাহ করা হচ্ছে। এতে করে প্রান্তিক খামারী, ডিলার ও সমস্ত পোল্ট্রি শিল্প ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ তারা বিডার্স মালিকদের দায়ি করে বলেন, সরকারি কর্মকর্তাদের সক্রিয় নজরদারীরও অভাবে তা হচ্ছে।
বক্তারা, বহুজাতিক কোম্পানীগুলো  নিজেদের হ্যাচিংকৃত বাচ্চা থেকে এবং নিজের উৎপাদিত খাদ্য ও ওষুধ দিয়ে নিজেরা ব্রয়লার মাংস ও ডিম উৎপাদন করে খুচরা বাজারে বাজারজাত এবং উৎপাদন মূল্যের সঙ্গে প্রতিযোগিতায় প্রন্তিক খামারীরা পিছিয়ে পড়ার জন্য অভিযোগ করেন।
আগামী ৩০ জুনের মধ্যে বহুজাতিক কোম্পানীগুলো তাদের বর্তমান কার্যক্রম থেকে সরে না আসলে ১ জুলাই থেকে বহুজাতিক কোম্পানীর উৎপাদিত বাচ্চা ও ফিড সরবরাহ বন্ধ করাসহ তাদের পন্য বাজারজাত করণে বাধা  দেওয়ার ঘোষণা দেন।
মানববন্ধন শেষে তারা একটি বিক্ষোভ মিছিল নিয়ে জেলা প্রশাসক বরবার স্মারকলিপি দেন।

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item