নীলফামারী সহ উত্তরের আট জেলায় মৃদু ভু-কম্পন

আবু ফাত্তাহ্ কামাল (পাখি),স্টাফ রির্পোটারঃ
সকাল সাতটা ৪ মিনিটের সময় নীলফামারীসহ উত্তরের রংপুর বিভাগের আট জেলায় মৃদু ভুমি-কম্প বয়ে গেছে।রবিবার ৪০ সেকেন্ড স্থায়ী ভু-কম্পনের সময় কাঁপতে থাকে সব কিছু। এ সময় ঘরবাড়ি থেকে মানুষজন আতংকে রাস্তায় বেড়িয়ে আসে। তবে কোথাও বড় ধরনের ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। 

তিস্তা পারের ডালিয়া গ্রামের নুরুল ইসলাম মুঠোফোনে জানান ভূ-কম্পনের সময় নদীর পানিতে উথাল পাতাল ঢেউ সৃষ্টি হয়। সে সময় পানির প্রবাহ ভাটির উল্টো দিকে প্রবাহ হতে দেখা যায়। এমন আজব ঘটনা আগে তিনি দেখেননি। 
পঞ্চগড়ের বাংলাবান্ধা এলাকার খোরশেদ আলী মুঠোফোনে বলেন একটা বড় ধরনের ঝাঁকুনি দিয়ে ভুমি কম্প বয়ে যেতে থাকে। সব কিছু থরথর করে কাঁপতে থাকে। এলাকার মানুষজন ঘর থেকে বেরিয়ে রাস্তায় নেমে আসে। 
নীলফামারী সদরের চওড়া বড়গাছা ইউনিয়নের কাঞ্চন পাড়া গ্রামের রশিদুল ইসলাম জানান, ঘুমে থাকা অবস্থায় হঠাৎ বিছানা কাপঁতে থাকায় তিনি তাৎক্ষনিক ভাবে ঘর থেকে বেরিয়ে বাহিরে বেরিয়ে এসে বুঝতে পারেন ভুমিকম্প হচ্ছে। এ সময় গ্রামের পুকুরের পানির ঢেউয়ের সাথে পুকুরের মাছ গুলো ডাঙ্গায় উঠে আসে।
ঢাকা আবহাওয়া অফিস সুত্র মতে  রিখটার স্কেলে এর মাত্রা ছিলো ৫.৬। যা ভারতের উত্তর-পূর্বাঞ্চলের সীমান্ত সংলগ্ন আসামের বসুগাঁও ছিলো এর উৎপত্তিস্থল। রবিবার সকাল ৭টা ৫ মিনিটে এ ভূমিক¤প ঢাকা আবহাওয়া অফিসে ধরা পড়ে। তবে এর আগেই অনুভুত হয় উত্তরাঞ্চলের জেলায়। সুত্র মতে উৎপত্তিস্থল ভারতের উত্তর-পূর্বাঞ্চল হওয়ায় বাংলাদেশের উত্তরাঞ্চলের রংপুর বিভাগের পঞ্চগড়-নীলফামারী-ঠাকুরগাঁও-দিনাজপুর-কুড়িগ্রাম-লালমনিরহাট-রংপুর ও গাইবান্ধা জেলায় ক¤পন বেশি অনূভূত হয়েছে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 5288105575187293505

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item