সুন্দরগঞ্জে নৌ-ডাকাত আতঙ্কে চর পাহাড়া

হাজী মারুফ,ব্যুরো প্রধান রংপুর ব্যূুরোঃ গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার বিভিন্ন নদ-নদীর চরাঞ্চলে বসবাসরত মানুষজন নৌ-ডাকাত আতঙ্কে পর্যায়ক্রামে চর পাহাড়ায় রয়েছেন। 
জানা যায়, প্রতি  বছর তিস্তা ও  ব্রহ্মপুত্র নদীর পানি বৃদ্ধি পেলেই স্বাভাবিক হয় নৌ চলাচল। আর  এই সুযোগে নৌ-ডাকাতরা একের পর এক চরে ডাকাতি করে।
বন্যা ও  ভাঙ্গন কবলিতসহ চরাঞ্চল ও নদীর কুলবর্তী মানুষজনের গরু, ছাগল, মহিষ, ধান, পাটসহ বিভিন্ন ধন-সম্পদ ডাকাতি করে নিয়ে যায়। এসব নৌ ডাকাতের কবল থেকে রক্ষা পেতে চরবাসিরা পর্যায়ক্রমে রাত-দিন ভরে  চরা পাহাড়ায় রয়েছেন। চরাঞ্চলে বসবাসকারী  ফজলার রহমান, লাল চাঁন,  খয়বর, পনির উদ্দিন, দুলা মিয়া , ইউসুফ আলী জোয়াদারসহ অনেকেই জানায়- তিস্তা ও ব্রহ্মপুত্র নদীতে পানি ভরে উঠলে নৌ- ডাকাতের উৎপাত আশঙ্কাজনক হারে বেড়ে যায়। প্রতিনিয়ত রাতে রৌমারি, সারন্দমারি, রাজিবপুর, কালাই সোতার চর, মোল্লার চর, মহনগঞ্জের চরসহ বিভিন্ন জেলা থেকে আন্তঃ নৌ-ডাকাত দল ইঞ্জিন চালিত নৌকা নিয়ে কাপাসিয়া, হরিপুর, বেলকা ইউনিয়নের বিভিন্ন চর নদীদ্বয়ের কুলবর্তী বসবাসকারীগণের জানমালের উপর হানা দেয়। ফলে এবারে তারা পর্যায়ক্রমে দিন-রাত ব্যাপী চরগুলো পাহাড়া দিয়ে জানমালের নিরাপত্তা নিশ্চিতসহ নৌ-ডাকাতের কবল থেকে রেহাই পেতে  আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।   এব্যাপারে থানা অফিসার ইনচার্জ মোজাম্মেল হক জানান, নৌ পথে পুলিশের টহল জোরদার করা হবে।

পুরোনো সংবাদ

জনদূর্ভোগ 5642236688148117866

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item