কৃষিবান্ধব সরকারের সুনাম ক্ষুন্ন বদরগঞ্জে সরকারিভাবে গম ক্রয়ে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ

হাজী মারুফ রংপুর বুরে‌্যা অফিস : 
রংপুরের বদরগঞ্জে সরকারিভাবে গম ক্রয়ে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। উপজেলা খাদ্য নিয়ন্ত্রক এনামুল হকএবং ওসি এল এসডি তরিকুল ইসলামের বিরুদ্ধে। কৃষকের কাছ থেকে সরাসরি গম ক্রয়ের নিয়ম থাকলেও খাদ্যগুদাম কর্তৃপক্ষ তা করেননি। ২০% কমিশনের চুক্তিতে রাতের অন্ধকারে তড়িঘড়ি করে গম কালো বাজারী ব্যবসায়ীদের নিকট থেকে অত্যন্ত নি¤œমানের গম ক্রয় করেছেন। সরকারিভাবে গম ক্রয়ের উদ্বোধনের কয়েকটন গম ক্রয় করার পর রহস্যজনকভাবে গম ক্রয় বন্ধ করেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
কোন রকমের প্রচার প্রচারণা ছাড়াই  হঠাৎ করে দ্বিতীয় দফায় গম ক্রয় শুরু করেন। ২৪ ঘন্টার মধ্যে বরাদ্ধকৃত গম কিনে গুদাম ভর্তি করেন। খাদ্যগুদাম কর্তৃপক্ষের অনিয়ম দুর্নীতির কারণে গমচাষীরা যেমন ক্ষতিগ্রস্ত হয়েছে অন্য দিকে বদরগঞ্জের গম কালোবাজারী ব্যবসায়ীরা লক্ষ লক্ষ টাকার মুনাফা লুটে নিয়েছে।
সূত্রে জানা গেছে, বদরগঞ্জে ক্ষমতাসীন দলের জনপ্রতিনিধি এবং উপজেলা প্রশাসনের যোগসাজসে কৃষকদের বঞ্চিত করে সুবিধালোভী কতিপয় অসাধু ব্যবসায়ীদের মাধ্যমে মোটা অংকের মুনাফা হাতিয়ে নিয়েছেন কর্তৃপক্ষ। উপজেলা কৃষি অফিস কর্তৃক তালিকাভুক্ত গম চাষিরা সরকারের কাছে ন্যায্যমূল্যে গম বিক্রি করতে না পেরে চরম ক্ষোভ প্রকাশ করছেন। ফলে কৃষি বান্ধব সরকারের যথেষ্ট সুনাম ক্ষুণœ হয়েছে। 
এব্যাপারে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক এনামুল হকের সাথে কথা হলে তিনি বলেন, এখানকার রাজনৈতিক নেতা ও জনপ্রতিনিধিদের চাপে কৃষকদের কাছ থেকে গম ক্রয় করা সম্ভব হয়নি। ঘটনার সত্যতা স্বীকার করে তিনি বলেন, আমি অনেকটাই অসহায় হয়ে পড়েছিলাম। আমার করার কিছুই ছিল না। উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আহসানুল হক চৌধুরী টুটুল বলেন, এ ব্যাপারে তিনি কিছুই জানেন না। বদরগঞ্জ উপজেলা খাদ্যগুদামের দুর্নীতিবাজ কর্মকর্তার অনিয়ম-দুর্নীতির তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি করছেন কৃষকসহ বদরগঞ্জের সচেতনমহল। 

পুরোনো সংবাদ

রংপুর 636152260708837744

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item