সৈয়দপুরে পুকুর থেকে বালু উত্তোলন হুমকির মুখে শতাধিক ঘরবাড়ি

মোঃ জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি ঃ
সৈয়দপুর শহরের মিস্ত্রিপাড়াস্থ সাখাওয়াত তালাও নামের এক পুকুর থেকে বালু উত্তোলন কোনভাবেই বন্ধ হচ্ছে না। এতে করে হুমকির মুকে পড়েছে এলাকার শতাধিক ঘরবাড়ি ও রাস্তাঘাট। এ ব্যাপারে শহরের বিভিন্ন প্রশাসনিক দপ্তরে অভিযোগ দিলেও বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে কোন ব্যবস্থাই নেয়া হচ্ছে না বলে অভিযোগ এলাকাবাসীর।

অভিযোগে জানা যায়, শহরের মিস্ত্রিপাড়া মন্দির রোড সহ আশপাশ এলাকায় বালুর পরিমান বেশী হওয়ায় ওই এলাকার শওকত নামের এক চামড়া ব্যবসায়ী তার পুকুরে মেশিন দিয়ে বালু উত্তোলন বন্ধ করার নির্দেশ দিয়েছিলেন স্থানীয় প্রশাসন। সেই সাথে ওই এলাকার রাস্তা দিয়ে যাতে করে ভাড়ী কোন যানবাহন চলাচল করতে না পারে সেই নির্দেশও দেয়া হয়েছিল। কিন্তু কে শুনে কার কথা। শওকত নামের চামড়া ব্যবসায়ী সহ তার সহপাঠি নজরুল ইসলাম প্রায় ১ মাস থেকে প্রতিদিন ৪০-৫০ ট্রাক্টর বালু উত্তোলন সহ বিক্রি করে চলেছেন। গতকাল শনিবার সরেজিমন গিয়ে দেখা গেছে মিস্ত্রিপাড়ার ওই বিশাল পুকুর থেকে মাত্র ৬ ঘন্টার ব্যবধানে ২৫ ট্রাক বালু ভর্তি করে পাচার করার দৃশ্য। 
স্থানীয় লোকজন সহ টিটু নামের এক যুবক জানায়, প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত বিরতীহীনভাবে বালু উত্তোলন করা হচ্ছে। তারা বলছেন বালু উত্তোলন না করার জন্য তাদের অনুরোধ করা হলেও তারা দাপটের সাথে বালু উত্তোলন করে চলেছেন। এতে করে চলমান বর্ষা মৌসুম বালু উত্তোলনের কারনে প্রায় শতাধিক ঘরবড়ি ও রাস্তাঘাট যেকোন সময় ধসে পড়ার আশংকা করছেন ওই এলাকাবাসী। 
স্থানীয় লোকজন বলেন, ওই এলাকার কাউন্সিলর তারিক আজিজি সহ স্থানীয় ক’জন নেতার সাথে বালু উত্তোলনকারীদের টুপাইস লেনদেন রয়েছে বলে বন্ধ হচ্ছে না বালু উত্তোলন। অতিসত্ত্বর শওকত নামের চামড়া ব্যবসায়ীকে গ্রেফতার করে বালু উত্তোলন বন্ধ না হলে শতাধিক ঘরবাড়ি ধসে পড়ে আশ্রয়হীনতার আশংকা করছেন এলাকাবাসী। এ ব্যাপারে শওকত বলেন, কার কি ক্ষতি হচ্ছে তা তার দেখার বিষয় নয়। কারন পুকুরটা তার এবং সিদ্ধান্তটাও তার বলে মন্তব্য করেন তিনি। 
কথা হয় উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সালেহ মোঃ মুসা জঙ্গীর সাথে। তিনি বলেন, এ ব্যাপারে কেউই অভিযোগ দাখিল করেননি। অভিযোগ দাখিল করলে পরিবেশ ও জনসাধারনের রক্ষার্থে অবশ্যই আইনি কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি। 

পুরোনো সংবাদ

নীলফামারী 3978659296062038872

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item