দাশিয়ারছড়ায় সুলতানা কামাল এতদিন আপনারা মানবাধিকার বঞ্চিত ছিলেন

হাজী মারুফ রংপুর বুরে‌্যা অফিস :
তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, আইন ও সালিশ কেন্দ্রের (আসক) নির্বাহী পরিচালক এ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, কিছু কিছু মানুষ কোথায় জন্ম গ্রহণ করেছে, তার দেশ কি, গ্রাম কি, তার শেকড় কোথায়, সেটা একটা গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়ায়। আপনারা ছিটমহলবাসী ৬৮ বছর অন্ধকারে জীবন কাটিয়ে গেছেন, অনেকে পরপারে চলে গেছেন, এমন একটা অবস্থায় আপনারা আপনাদের পরিচয় জানতেও পারেন নি-দিতে পারেন নাই। অনেককে পরিচয় গোপন করে কাজ করতে হয়েছে। একটা মানুষের মৌলিক মানবাধিকারের লংঙ্ঘনের থেকে গুরুতর আর কি হতে পারে! গতকাল বৃহস্পতিবার দুপুর দেড় টার দিকে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার অভ্যন্তরে ভারতীয় ছিটমহল দাশিয়ারছড়ার কালিরহাট বাজারের হাট সেডে বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি’র আয়োজনে ছিটবাসীদের সাথে মত বিনিময় সভায় এসব কথা বলেন।

এসময় তিনি বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ, কৃতজ্ঞতা জানিয়ে বলেন, সাহস করে নানা বৈরিতাকে উপেক্ষা করে সব পক্ষকে একত্র করে ছিটমহল বিনিময় সমস্যার সমাধান করেছেন। বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি দাশিয়ারছড়া ইউনিরে সভাপতি আলতাফ হোসেনের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, সুলতানা কামালের স্বামী সাংস্কৃতিক ব্যক্তিত্ব এ্যাডভোকেট সুপ্রিয় চক্রবর্তি, ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার নাসির উদ্দিন মাহমুদ, বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির (বাংলাদেশ ইউনিট) সভাপতি মইনুল হক, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা খান, আইন উপদেষ্টা ও কুড়িগ্রামের সরকারি কৌশলী এ্যাডভোকেট আব্রাহাম লিংকন প্রমূখ। 
তিনি আরও বলেন, ৫২ ভাষা অন্দোলন থেকে শুরু করে ৭১ এর মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন হলেও আপনারা পরিচয় দিতে পারেন নাই। একজন মানুষ না খেয়ে থাকতে পারে, মাথার ওপরে ছাদ না থাকতে পারে কিন্তু নিজের পরিচয় টুকু দিতে পারে না।  এটা অত্যন্ত কষ্টের বিষয়। আপনাদের সংগ্রামের সাথে আমরা সব সময় একাত্বতাবোধ করেছি। বিভিন্ন সভা সেমিনারে আপনাদের কথা বলার চেষ্টা করেছি।

পুরোনো সংবাদ

কুড়িগ্রাম 5494283228988626385

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item