ইলেকট্রিক মেকানিক ও সেলাই প্রশিক্ষণের নামে অর্থ আত্মসাতের অভিযোগ

মো. জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি-
সৈয়দপুর-কিশোরগঞ্জ উপজেলা নিয়ে গঠিত নীলফামারী-৪ আসন। সাংসদীয় নীলফামারী-৪ আসনের কিশোরগঞ্জ এলাকায় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ সংস্থার আয়োজনে নি¤œবিত্ত পরিবারের অসহায় বেকার যুবক-যুবতিদের ইলেকট্রিক হাউজ ওয়্যারিং ও সেলাই বিষয়ক প্রশিক্ষণ দেয়ার নামে ওয়ার্ল্ড ভিশনের এক কর্মকর্তা ও টিএমএসএস, ঠেঙ্গামারা এর অপর এক কর্মকর্তার বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ মিলেছে। ওই অভিযোগের প্রেক্ষিতে গত রবিবার সরেজমিনে গিয়ে অভিযোগের সত্যতা মেলে।

জানা যায়, দিনাজপুর এডিপি, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও কিশোরগঞ্জ এডিপি, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর উদ্যোগে কিশোরগঞ্জ এলাকায় অসহায় বেকার যুবক-যুবতিদের গত ২১ ও ২৫ মে ইলেকট্রিক হাউজ ওয়্যারিং ও সেলাই বিষয়ক প্রশিক্ষণ শুরু করে। সেলাই বিষয়ক প্রশিক্ষণে অংশ নেয় ২০ জন যুবতি ও ইলেকট্রিক হাউস ওয়্যারিং এ অংশ নেয় ১৫ জন যুবক।
সূত্র জানায়, প্রশিক্ষণ নিতে আসা প্রতিটি যুবক-যুবতিদের ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের পক্ষ থেকে একেকটি যুবক-যুবতিকে প্রতিদিন ৫৮২ টাকা করে দেয়া হবে। প্রায় একটি মাস প্রশিক্ষণ শেষে যুবকদের দেয়া হবে একটি টুল বক্স। যার মূল্য ৮,৮০০ টাকা এবং যুবতিদের দেয়া হবে সেলাই মেশিন। যার মূল্য ৫২০০ টাকা মাত্র। কিন্তু সেখানে হচ্ছে সম্পূর্ণ উল্টো কাজ। একেকটি যুবক-যুবতিদের প্রতিদিন ৫৮২ টাকা দেয়ার কথা থাকলেও দেয়া হচ্ছে মাত্র ৯০ টাকা করে। প্রতিজনের কাছ থেকে কেটে নেয়া হচ্ছে ৪৯২ টাকা করে। এভাবে প্রতিদিন ৩৫ জন যুবক-যুবতিদের কাছ থেকে কেটে নেয়া হচ্ছে ১৭ হাজার ২২০ টাকা এবং এক মাসে প্রশিক্ষণ নিতে আসা ৩৫ জন যুবক-যুবতিদের কাছ থেকে কেটে নেয়া হচ্ছে ৫ লাখ ১৬ হাজার ৬০০ টাকা। যার সম্পূর্ণটাই দুর্নীতি।
কথা হয় টিএমএসএস-এ সিনিয়র জেনারেল ম্যানেজার মাহবুব আলমের সাথে। তিনি জানান, তাদের সংস্থার উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে কিশোরগঞ্জ ওয়ার্ল্ড ভিশন কর্তৃপক্ষের চুক্তির মাধ্যমেই তারা অসহায় যুবক-যুবতিদের প্রশিক্ষণ দিচ্ছেন। একেকটি যুবক-যুবতিদের দৈনিক খরচ বাবদ কত টাকা খরচ হচ্ছে তা তিনি বলতে পারবেন না। প্রশিক্ষণে আসা যুবক-যুবতিদের খাওয়া খরচ ও যাতায়াত খরচ স্বয়ং ওয়ার্ল্ড ভিশন এর কর্মকর্তা নিকোলাস মার্মো প্রদান করেন বলে জানান তিনি। তবে ওয়ার্ল্ড ভিশন কিশোরগঞ্জ শাখার কর্মকর্তা নিকোলাস মার্মো ও রংপুর জোনাল ম্যানেজার জামাল মোবাইলে জানান, তার উল্টো কথা। তারা বলেন, প্রশিক্ষণ নিতে আসা প্রতিটি যুবক-যুবতিদের পিছনে প্রতিদিন খরচ বাবদ ৫৮২ টাকা দেয়ার চুক্তি রয়েছে টিএমএসএস এর উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে। যদি তারা এটি না করে থাকেন তাহলে অবশ্যই ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ কিশোরগঞ্জ শাখা এবং প্রশিক্ষণ নিতে আসা যুবক-যুবতিদের সাথে প্রতারণা করে চলেছেন। এদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে অবশ্যই ব্যবস্থা নেয়া হতে পারে বলে জানান তারা।

পুরোনো সংবাদ

নীলফামারী 2863030269203737397

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item