নতুন রূপে সজ্জিত সৈয়দপুর রেলওয়ে স্টেশন

মো. জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি-
পশ্চিমাঞ্চলের বাণিজ্যিক শহর ও জিআরপি জেলা পরিচিত সৈয়দপুরকে নতুনরূপে সজ্জিত করতে বাংলাদেশ সরকার বিশাল কর্মসূচি হাতে নিয়ে এরই মধ্যে সৈয়দপুর রেলওয়ে স্টেশনকে নতুন রূপে সজ্জিত করেছেন। সৈয়দপুর হতে চিলাহাটী পর্যন্ত ১৪৭ কোটি টাকা ব্যয়ে ৬৩ কিলোমিটার রেলপথের সংস্কার, নীলফামারী চিলাহাটী স্টেশন নতুন রূপে সজ্জিত করার পরই প্রায় ৭ কোটি টাকা ব্যয়ে সৈয়দপুর রেলওয়ে স্টেশনটিও নতুন রূপে সজ্জিত করা হয়। ২০১৩ সালের নভেম্বর থেকে ঠিকাদারী প্রতিষ্ঠান আরটিসি ম্যাক্স কোম্পিানীর দ্বারা এ স্টেশনের কাজ শুরু হয়ে ২০১৪ সালের আগস্ট মাসে শেষ হয়।

রেল সূত্র মতে, ১৮৭০ সালে আসাম বেঙ্গল রেলওয়ের বিশাল কারখানা গড়ে ওঠে সৈয়দপুরে। ওই সময় এ শহরে নির্মাণ করা হয় ছোট একটি রেলওয়ে স্টেশন। এরপর কাজের ব্যস্ততা, রেল কারখানার পরিচিতি বৃদ্ধি পাওয়ায় জনসংখ্যাও বৃদ্ধি পেতে থাকে এ শহরে। ওই সময় দেশের বিভিন্ন এলাকার লোকজন যাতে করে এ শহরে আসতে পারে এইজন্য রেল কর্তৃপক্ষ ট্রেনের সংখ্যাও বাড়িয়ে দেন। ওই সময় সারাদিনে ট্রেন চলাচল করত মাত্র ২/৩টির মত। ধীরে ধীরে যাত্রীর চাপ বেড়ে যাওয়ায় ১৯৩০ সালে নতুন রূপে নির্মাণ করা হয় রেলওয়ে স্টেশন। ১৯৩০ থেকে ২০১৩ পর্যন্ত সৈয়দপুরের এ রেলওয়ে স্টেশনটি সংস্কার না হওয়ার ফলে জরাজীর্ণে পরিণত হয়। দেয়ালের বিভিন্ন স্থানে ফাটল ধরে ধ্বসে পড়ার আশংকায় সৈয়দপুর ও রাজশাহী রেল বিভাগ এ স্টেশনটি নতুন রূপে সজ্জিত করার উদ্যোগ নেন। যাত্রীদের জন্য ওয়েটিং রুম, স্টেশন বিল্ডিং, রানিং রুম, নিরাপত্তা ব্যারাক, টিএক্সআর অফিস, পানির ট্যাংকি ও পানির সরবরাহে ওয়াটার পাইপ লাইন সহ সকল কাজই দ্রুত উন্নয়ন করা হয়।
পশ্চিমাঞ্চল রেলওয়ের রাজশাহী জিএম খায়রুল ইসলাম জানান, তিনি নিজেই তদারকি করে সৈয়দপুর রেলওয়ে স্টেশনের কাজ সম্পন্ন করেছেন। সম্প্রতি সৈয়দপুর রেলওয়ে কারখানাটি উন্নত করতে ১০ কোটি টাকারও বেশি বরাদ্দ নিয়ে ঢেলে সাজানো হবে বলে তিনি এ প্রতিবেদককে জানান। (ছবি আছে)

পুরোনো সংবাদ

আরও... 7139621514095573620

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item