দেশের তৃতীয় দৃষ্টিনন্দিত মসজিদ সৈয়দপুরের চিনি মসজিদ

মো. জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি-
মসজিদের শহর হিসেবে রাজধানী ঢাকার পর সৈয়দপুরের স্থান। এ উপজেলায় দুইশটিরও বেশি মসজিদ রয়েছে। এর মধ্যে কালের স্বাক্ষী হয়ে আছে শহরের ইসলামবাগ এলাকার চিনি মসজিদ। ১৮৬৮ সালে এ মসজিদটি প্রথম দিকে টিন দিয়ে নির্মাণ করা হয়। এরপর ১৯২০ সাল থেকে ২০১০ পর্যন্ত চিনা মাটির কাঁচ দিয়ে নিখুঁতভাবে মোড়ানো হয় মসজিদটি। মসজিদটিতে ২৬টি মিনার রয়েছে।
প্রধান গম্বুজ রয়েছে ৩টি এবং অসংখ্য ছোট ছোট গম্বুজও রয়েছে। মসজিদ ঢুকার পথ থেকে মিনার সবই রয়েছে চিনামাটির উন্নত কাঁচ দিয়ে নকশা করানো। মসজিদের প্রবেশের প্রধান গেট রয়েছে দুটি। চিনামাটির কাঁচ দিয়ে মোড়ানো বলেই নামকরণ করা হয়েছে চিনামসজিদ। দেশের দৃষ্টিনন্দিত মসজিদ যতগুলি রয়েছে তার মধ্যে এ মসজিদটির স্থান রয়েছে তৃতীয় স্থানে।
ভারত, নেপাল, ভুটান, ম্যালেশিয়া, লন্ডন, আমেরিকাসহ বিদেশ থেকে ভ্রমণপ্রিয় ধর্মানুরাগী মানুষজন এ মসজিদটি দেখতে আসেন প্রতিনিয়ত। মসজিদের নামাজী ব্যক্তিসহ মাত্র কয়েকটি দোকান ঘর দিয়ে যা আয় হয় তা দিয়েই চলে মসজিদের উন্নয়নসহ সমস্যার সমাধান।
সেকান্দার আজম নামের এক ব্যক্তি বলেন, প্রায় ১০ শতক জমির উপর মসজিদসহ দোকানগুলি রয়েছে। জায়গার অভাবে মসজিদের স্থান বৃদ্ধি করা সম্ভব হচ্ছে না। নামাজি বৃদ্ধি পেলে সাহায্য সহযোগিতাও বৃদ্ধি পেত। তিনি বলেন, সরকারীভাবে যদি মোটা অংকের সাহায্য মিলত তাহলে স্থান বৃদ্ধি করে অনেক আকর্ষণীয় করা সম্ভব হতো বলে তিনি জানান এবং এটা হতো উত্তরাঞ্চলের অন্যতম পর্যটন কেন্দ্র। তিনি বলেন, অতিতে অনেক এমপি, মন্ত্রীরা এ মসজিদটি আকষর্ণীয় করে তোলার জন্য মোটা অংক অনুদানের প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু প্রতিশ্রুতি শুধু প্রতিশ্রুতিই রয়েগেছে। বস্তবায়ন হয়নি। তবে বর্তমান সরকারের কাছে তিনি মোটা অংকের অনুদান আশা করছেন। নামাজি ব্যক্তিদের সাহায্যেই এ যাবত যেভাবে তৈরি করা হয়েছে মসজিদটি তাতেই দূর দূরান্ত থেকে অসংখ্য লোকজন মসজিদটি দর্শন ও নামাজ পড়তে আসছেন। ঈদুল ফিতরে এ মসজিদটিতে লক্ষাধিক লোকেরও বেশি জনের আগমন ঘটে। বিশাল নামাজের আয়োজন হয় এখানে। এ মসজদিটির প্রথম পেশ ইমাম ছিলেন মাওলানা আব্দুল্লাহ এবং তার পিতাই এই মসজিদটির ভিত্তি দিয়েছেন বলে জানান তিনি। 

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item