চিলাহাটিতে স্ট্যাম্প ভেন্ডারদের হাতে গ্রাহকরা জিম্মি

আবু ছাইদ, চিলাহাটি (নীলফামারী) প্রতিনিধি ঃ বাস্তবতার সাথে প্রতিটি মানুষ যখন তাল মিলিয়ে চলছে, এমনটি ব্যবসার েেত্রও ব্যাবসায়িরা যখন মানসম্মত প্রয়োজনীয় জিনিস ক্রেতাদের হাতে তুলে দিয়ে বেশী ফায়দা লুটছে, ঠিক তখনই সুযোগ সন্ধানী চিলাহাটি স্ট্যাম্প ব্যবসায়িরা সময়ের সাথে তাল মিলিয়ে ১০০ টাকার স্ট্যাম্প ১৫০ টাকায় বিক্রি করতেছে। এবং বাধ্যতা মূলক ক্রেতাদেরকে তা ক্রয় করতে হচ্ছে।
জানাগেছে, নীলফামারী জেলার ডোমার উপজেলার চিলাহাটি বাজার এলাকায় ৩ জন স্ট্যাম্প বিক্রেতা (ভেন্ডার) দীর্ঘদিন যাবত তাদের এই ব্যবসা চালিয়ে আসছে। কিন্তু এই ৩ ব্যবসায়ির ব্যবসার ধরন ৩ রকম, স্ট্যাম্প বিক্রি করছে ৩ জনে ৩ রকম মুল্যে। এই ব্যবসায়িরা হলেন আসাদুল, সুবাহান ও হাবিবুর । একই স্ট্যাম্প একেক জনের কাছে ভিন্ন ভিন্ন দামে ক্রয় করতে হয় ।

গত ৬ মে ২০১৫ইং তারিখে এক ব্যবসায়ীর তার জরুরী কাজে জন্য ৩০০ টাকার স্ট্যাম্প খরিদ করতে গেলে সুবাহান নামে স্ট্যাম্প বিক্রেতা (ভেন্ডার) স্ট্যাম্পের মূল্য নেয় ৩৬০ টাকা আবার একই দিনে স্ট্যাম্প বিক্রেতা আসাদুলের কাছে ৩০০ টাকার স্ট্যাম্প নিতে গেলে তিনি এই স্ট্যাম্পের দাম চায় ৪৫০ টাকা কিন্তু একসাথে ৩০০ টাকা ষ্ট্যাম্প গ্রহাক নিচ্ছে বলে ১০ টাকা কমিশনে মূল্য নেয় ৪২০ টাকা। আকম্মিক ভাবে এই স্ট্যাম্পের দাম বৃদ্ধি হওয়ায় স্ট্যাম্প ব্যবসায়িদের সাথে যোগাযোগ করলে তারা বলেন বর্তমান সরকারে ট্রেজারী থেকে ষ্ট্যাম্প ক্রয় করে আনতে খরচ করতে হয় ১শত টাকার ষ্ট্যাম্পে ২০ টাকা। আর সেই কারনে গ্রাহকের কাছেই এই টাকা উঠতে হয়। অপর এক দলিল লেখক এর সাথে কথা বলে জানা যায়, উপরোক্ত বিষয়টি সম্পূর্ন ভিত্তিহীন কারণ ষ্ট্যাম্প আনতে কোন খরচ নাই। একটি ১ শত টাকার ষ্ট্যাম্প বিক্রেতা বিক্রয় করতে পারে সর্বোচ্চ ১১০ টাকায় ।

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item