নীরবে-নিভৃতে পালিত হল জলঢাকা গণহত্যা দিবস

মোঃ মর্তুজা ইসলাম, জলঢাকা নীলফামারী প্রতিনিধিঃ
নীলফামারীর জলঢাকায় সোমবার অনেকটা নীরবে নিভৃতে পেরিয়ে গেল কালীগঞ্জ গণহত্যা দিবসটি।
১৯৭১ সালের এই দিনে মুক্তিযুদ্ধকালীন সময় জলঢাকার অদূরে সবচেয়ে হৃদয়-বিদারক ঘটনা ঘটে উপজেলার গোলনা ইউনিয়নের কালীগঞ্জে। বর্তমানে যা বঙ্গবন্ধু হাট নামে পরিচিত।
যখন এদেশীয় দোসর রাজাকার ও আলবদর বাহিনীর অত্যাচারে অতিষ্ট ছিল এলাকার মানুষ। ঠিক সেইসময় ২৭ এপ্রিল মঙ্গলবার নারী-পুরুষ নির্বিশেষে প্রায় তিন শতাধিক লোকের একটি দল আনুমানিক বেলা ১১.০০ টায় নিরাপদ আশ্রয়ের জন্য ভারতের পথে রওনা দেয়। ওই সংবাদ স্থানীয় দোসররা পাকবাহিনীকে জানিয়ে দেয়। এসময় ডোমার থেকে আসা চারটি সামরিক কনভয় তাদের কালীগঞ্জে ঘেরাও করে অস্ত্রের মুখে। তিনটি গ্র“পে বিভক্ত করে তাদের । প্রথমটিতে নারী ও শিশু, দ্বিতীয়টিতে বয়স্ক পুরুষ ও তৃতীয়টিতে তরুণ ও যুবকদের একত্রিত করে। তরুণদের দলটিকে রাইফেলের বাটের আঘাতে রাস্তার উত্তর পার্শ্বে এনে গর্তের পাশে দাঁড় করিয়ে লাইট মেশিনগানের গুলিতে প্রায় সকলকেই হত্যা করে নির্বিচারে। পরে রাস্তার দণি পার্শ্বে পানি উন্নয়ন বোর্ডের বর্তমান তিস্তা সেচ ক্যানেলে বয়স্ক পুরুষদের হত্যা করে। সে সময় নারী ও শিশুদের আত্মচিৎকারে এলাকাটি প্রকম্পিত হয়।
সেই দিনের ভয়াবহ চিত্রের বর্ণনা দিতে গিয়ে আবেগে আপ্লুত হয় বেঁচে যাওয়া অমরকৃষ্ণ অধিকারী। তিনি আরও বলেন, গুলিবিদ্ধ অনেকে উঠে দৌড় পালিয়ে গিয়ে প্রাণে রা পায়। তাদের মধ্যে দিলীপ কুমার, বিনয়কৃষ্ণ অধিকারী, এখনও সেই বিভীষিকাময় স্মৃতি নিয়ে বেঁচে আছেন ইতিহাসের কালের সাী হয়ে। মৃতদের মধ্যে প্রায় ৭৮ জনের নাম পাওয়া যায়। যা বর্তমানে বধ্যভূমির গায়ে লেখা আছে। এসব পরিবারের জীবিত সদস্যদের সাথে সেইদিনের দুঃসহ স্মৃতি নিয়ে কথা বললে এখনও তাদের চোখ ছলছল করে উঠে। শহীদ পরিবারগুলি এখনও পায়নি রাষ্ট্রীয় কোন সম্মান। যা তাদের স্বজন হারানো বেদনাকে আরও দ্বিগুণ করে দেয়। তাই জলঢাকার গণহত্যা দিবসের প্রান্তরে দাঁড়িয়ে শহীদ পরিবারের একটি দাবী জীবদ্দশায় তাদেরকে দেওয়া হোক রাষ্ট্রীয় সম্মান। এটাই সরকারের কাছে তাদের আকুল আবেদন।
এদিকে দিবসটির স্মরণে সোমবার সকালে শুধুমাত্র উপজেলা প্রশাসনের প থেকে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসান হাবিব ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হামিদুর রহমান।

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item