সৈয়দপুরে রেল সম্পত্তির গাছগুলো ঝুকিপূর্ণ ঃ প্রাণহানীর আশংকা

মোঃ জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি ঃ
সৈয়দপুর রেল সম্পত্তিতে লাগানো প্রায় ২শ’ পুরাতন গাছগুলো ভেঙ্গে পড়ে গিয়ে শত শত মানুষের প্রাণহানী ঘটার আশংকা করছেন শহরবাসী। পুরাতন ওই গাছগুলোর বেশ ক’বছর থেকে পড়ে গিয়ে একাধিক মানুষ আহতসহ ঘরবাড়ি ভেঙ্গে চুরমার হওয়ায় রেল কর্তৃপকে অভিযোগ করা
হলেও কার্যকর কোন ব্যবস্থাই নেয়া হচ্ছেনা। কৃর্তৃপরে অবহেলার কারণে লাখ লাখ টাকা মূল্যের গাছগুলো পড়ে গেলে সেগুলো একপ্রকার পানির দামে করা হয়েছে। এর ফলে রেল বিভাগ প্রতিবছরই মোট অংকের রাজস্ব হারাচ্ছে। সূত্র জানায়, ১৮৭০ সালে আসাম বেঙ্গল রেলওয়ের বিশাল কারখানা স্থাপন করা হয় সৈয়দপুরে। এর প্রায় ৩০-৩৫ বছর আগে তৎকালীন সরকারের কাছে সাড়ে ৪ হাজার একর জমি নেয় রেল কর্তৃপ।
রেলওয়ের ওই কারখানা ঘিরে সৈয়দপুর গড়ে ওঠে রেলের শহর। সৃষ্টি হয় রেল কারখানার কর্মকর্তা কর্মচারী ও শ্রমিকদের বসতি। রেলওয়ের অফিস আদালত, খেলার মাঠ, ডাকবাংলো, অফিসার্স কাব, অফিসার্স বাংলো, জিআরপি পুলিশ কার্যালয় ও ব্যারাকসহ নানান স্থপনা।
পরবর্তীতে এ শহরটি রেলওয়ের প্রাণ কেন্দ্র হিসেবে পরিচিতি পায় দেশ জুড়ে। ওইসময় ১০৫ একর জমিতে রেলওয়ে কারখানা স্থাপন ও বাকি স্থাপনা নির্মাণ হয় প্রায় ২০০ একর সম্পত্তিতে। অবশিষ্ট সব জমিই ছিল পরিত্যক্ত।
১৯৭১ সালে দেশ স্বাধীনের পর রেলের ওইসব পরিত্যক্ত জমিতে বসবাস শুরু করেন বাস্তুহারা লোকজন। ধীরে ধীরে ওইসব দখলিয় জমিতে গড়ে ওঠে ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান। ১৮৭০ সালের আগে রেলের জমিতে প্রায় হাজার খানেকেরও বেশি যেসব গাছ লাগানো ছিল সেগুলো প্রায় ২০ বছর থেকে বয়সের ভারে ভেঙ্গে পড়তে শুরু করে এবং বৃষ্টি ও সামান্য বাতাসে অনেক গাছ উপড়ে যায়। ভেঙ্গে পড়া ও উপড়ে পড়া গাছ দিয়ে জনসাধারণ যেমন তিগ্রস্থ হয়েছেন তেমনি পানির দামে ওইসব গাছগুলো বিক্রি করার ফলে রাজস্ব হারিয়েছে রেল বিভাগ। প্রতিটি বর্ষ মৌসুমে অথবা ঝড়ের মৌসুমে প্রাণ হানীর আশংকায় থাকেন শহরবাসী ও সাধারণভাবে চলাচল করতে হয় পথচারীদের। বয়সের ভাড়ে নুইয়ে পড়া ঝুকিপূর্ণ গাছগুলোর ব্যাপারে রেল কর্তৃপকে একাধিকবার অবগত করা হলেও কোন প্রকার সুফল মেলেনি বলে অভিযোগ জনসাধারণের।
এ ব্যাপারে সৈয়দপুর রেল কারখানার বিভাগীয় তত্বাবধায়ক নুর আহমেদ হোসেন জানান, উপর মহলের নির্দেশ ছাড়া কিছুই করা সম্ভব নয়।

পুরোনো সংবাদ

রংপুর 7107603951581701297

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item