ডিমলা পল্লী উন্নয়ন বোর্ডের উদ্যোগে উত্তরাঞ্চলে দরিদ্র নারীদের কর্মসংস্থান নিশ্চিত করণ কর্মসূচী প্রশিণ শুরু

জাহাঙ্গীর আলম রেজা, ডিমলা প্রতিনিধিঃ  সমাজের অবহেলিত ও দুস্থ্য বিধবা স্বামী পরিত্যাক্তা ও প্রতিবন্ধি নারীদের সাবলম্বী করে গড়ে তোলানোর ল্েয আতœনির্ভশীল হিসেবে কর্মমূখী দ শ্রমিক তৈরী করার প্রত্যয়ে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) ৪টি মৌলিক বিষয়ে ৫ বছর মেয়াদে প্রায় ১৩ শত ৫০ জন নারীকে প্রশিণ প্রদান করা হচ্ছে।
নারীরা এখন অবহেলিত ও সমাজের বোঝা নয়। পুরুষদের পাশাপাশি নারীরাও কর্মমূখী হওয়ার ল্েয বিভিন্ন পেশার ন্যায় কারিগরি প্রশিণ গ্রহনে
কার্যকরী ভূমিকা পালন করছে। তারই ধারাবাহিকতায় নীলফামারী জেলার ডিমলা উপজেলায় বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড উত্তরাঞ্চলের দরিদ্রদের কর্মসংস্থান নিশ্চিত কর্মসূচীর আওতায় ৫ বৎসর মেয়াদে সেলাই প্রশিণ এব্রডারী, বাটিক বুটিক ও সতরঞ্জি পাপশ বুনন সহ ৪টি ট্রেডে প্রশিণ গত ১০ মার্চ/১৫ শুরু হয়েছে। প্রথম পর্যায়ে প্রতি ট্রেডে ১২ জন করে মোট- ৪৮ জনকে  ২ মাসের প্রশিণ দেয়া হচ্ছে। সংশ্লিষ্ট দপ্তর আশা করছেনএ প্রকল্পে ৫ বছরে ৩০টি ব্যাচে ২ মাসের প্রশিণ মেয়াদী মোট- ১৩ শত ৫০ জনকে প্রশিণ প্রদান করে দ শ্রমিক হিসেবে গড়ে তোলা সম হবে। প্রশিনার্থীদের কর্মসংস্থান ও উৎপাদন মূখী প্রশিণের মাধ্যমে পরবর্তীতে উৎপাদন কাজে অংশ গ্রহনের জন্য কারিগরি এ সকল নারীদের সরকার কর্তৃক স্বল্ব ঋণ সুবিধা প্রদান ও প্রশিণের সনদ পত্র প্রদান করা হবে। প্রশিণে অংশগ্রহন করা নারীদের প্রতিদিন ২ শত ৫০ টাকা করে ভাতা প্রদান করা হচ্ছে। সেলাই প্রশিণ ট্রেডের প্রশিনার্থী মোছাঃ লাভলী আক্তার (২৮) জানান, গত ১০ ফ্রেব্র“য়ারী আমাদের ১২ জনের একটি গ্র“পে সেলাই প্রশিণ শুরু হয়েছে। ২ মাস যাবত এ প্রশিণ চলবে। রফিক উদ্দিন নামের একজন দ প্রশিক আমাদের প্রশিণ প্রদান করছেন । তিনি আশা করছেন প্রশিণ শেষে  বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড অফিস হতে ঋণ গ্রহন করে সেলাই মেশিন ক্রয় করে বাণিজ্যিক ভাবে সেলাই এর কাজ করবেন । এব্রডারী ট্রেডের তাছিলিমা (২৫) জানান আমি এব্রডারী প্রশিণ নিচ্ছি ২ মাসের প্রশিণে মোটামুটি ভাবে এব্রডারীর কাজ করতে পারব । প্রশিণে অংশ গ্রহন করে দীর্ঘ দিনের আমার স্বপ্ন পূরণ হয়েছে। প্রশিণ শেষে নিজেকে স্বাবলম্বী করে গড়ে তোলার চেষ্টা করব । বাটিক বুটিক ট্রেডের রিপা আক্তার (২৭) জানান, আমি বাটিক বুটিক প্রশিণে অংশগ্রহন করতে পেরে নিজেকে ভাল লাগছে, এখন আর বেকার থাকবো না । স্বামীর আয়ের উপর নির্ভর করে চলতে হবে না । নিজে রোজগার করতে পারবো। বাটিক বুটিকের কাজ করে উপাজিত আয় দিয়ে নিজে ও সন্তানদের লেখা পড়ার কাজে লাগাতে পারবো । সতরঞ্জি পাপস বুনন প্রশিণ ট্রেডের মিনতী রানী রায় (৩৫) জানান, দেশের পাশাপাশি বিদেশেও সতরঞ্জি পাপসের ব্যাপক চাহিদা থাকায় দেশের তৈরী সতরঞ্জি পাপস বুনন বিদেশে রপ্তানী করা হয়। আমি প্রশিণের পর সতরঞ্জি পাপস বুনন তৈরীর মিনি কারখানা করব । পল্লী উন্য়নের সহায়তা পেলে সমাজে নিজেকে আতœনির্ভশীল করে গড়ে তোলার চেষ্টা করব । সহকারী পল্লী উন্নয়ন অফিসার বিধু ভূষন রায় ও প্রডাকশন ম্যানেজার শিবলী আক্তার জানান, সরকারের দেয়া প্রকল্পে অতিদুস্থ্য ও গরীব এলাকা চিহিৃত করে সেখানে জরিপের মাধ্যমে অতিদুস্থ্যদের মধ্যে হতে বিধবা স্বামী পরিত্যাক্তা প্রতিবন্ধিদের অগ্রাধিকার ভিত্তিতে সদস্য নির্বাচন করে বিভিন্ন ট্রেডে প্রশিণ দিয়ে কর্মদ নারী শ্রমিক তৈরী করে স্বাবলম্বী ও কর্মমূখী করে আতœনির্ভশীল গড়ে তোলার ল্েয প্রয়োজনীয় মনিটরিং এর কাজ করছেন। উপজেলা পল্লী উন্নয়ন অফিসার দেলোয়ার হোসেন জানান, চলমান প্রশিণটি  সত্যিকার্থে উপকারভোগী নারীদের আতœকর্মসংস্থান সৃষ্টিতে অগ্রণী ভূমিকা রাখবে এবং এটি একটি সরকারের দারিদ্র দূরীকরণের নারীদের আতœকর্মসংস্থান সৃষ্টির অভিনব কৌশল। সর্বপরী এটি সম্পুর্ণ কারিগরি উৎপাদনমূখী প্রশিণ সরকারের এ মহৎ উদ্দেশ্যেকে সফল করার ল্েয তিনি যথাযথ ব্যবস্থার মাধ্যমে প্রশিনার্থী নারীদের আতœনির্ভশীল করে গড়ে তোলার ল্েয ুদ্র ঋণ সহ সকল প্রকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন । 

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item