কিশোরীগঞ্জের পূর্ণবাসিত ভিক্ষুকরা ভাল নেই

আবু ফাত্তাহ্ কামাল (পাখি)স্টাফ রিপোর্টার॥ নীলফামারী কিশোরীগঞ্জ উপজেলার তালিকা ভুক্ত পূর্ণবাসিত ভিক্ষুকরা ভালো নেই। অনাহারে অর্ধ্বাহারে কাটছে তাদের দিন।প্রতিদিন না খেয়ে থাকার অভিযোগ নিয়ে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে জড়ো হচ্ছে অর্ধ শতাধিক ভিক্ষুক।বর্তমান তাদের না খেয়ে থাকার কষ্টের কথা শুনছেনা কেউ। ভিক্ষুকদের করুন অসহায়েত্বের দৃশ্য প্রতিদিন চোখে পড়ছে এলাকাবাসীর।
খোঁজ নিয়ে জানা গেছে,১হাজার ৪৮৯ ভিক্ষুককে
তালিকা ভুক্ত করে গত বছরের ৫ই জুলাই আনুষ্ঠানিক ভাবে এ উপজেলাকে ভিক্ষুক মুক্ত ঘোষণা করের উপজেলা নির্বাহী কর্মকর্তা সিদ্দিকুর রহমান।তিনি বলেছিলেন ভিক্ষুকদের সামাজিক নিরাপত্তা বেষ্টনির মধ্যে নিয়ে এসে প্রতিটি ভিক্ষার হাতকে কর্মের হাতে পরিণত করা হবে।কিন্তু গত ৯মাসে ভিক্ষুকদের খাদ্যের নিরাপত্তা নিশ্চিত করতে পারেননি তিনি।প্রতিদিন ভিক্ষুকদের অনাহারে অর্ধ্বাহারে থাকতে হচ্ছে।এ অবস্থায় ভিক্ষা করতে বের হলে তাদের উপড় নেমে আসছে জেলের খড়গ।গত কাল হামিদা বেওয়া নামে এক ভিক্ষুকের মুখে সোনা গেল,ভাত না কাপড় ভুঁড়ি ভুঁড়ি চাপড়।ওই ভিক্ষুক উপস্থিত লোকজন কে বোঝাছিলেন তাদের ভাত কাপড়ের ব্যবস্থা না করে শুধু শাসন করছেন ইউএনও।
মাগুরা ইউনিয়নের সিংগের গাড়ী গ্রামের ছাবেদা বেগম (৫০)এর সাথে কথা বলে জানা যায় গত ঈদুল আজহা থেকে এখন পর্যন্ত ৮০০ গ্রাম গোস্ত ও একটি কম্বল পেয়েছেন তিনি।মুশা গ্রামের জাহানারা বেগম এখন পর্যন্ত কিছুই পাননি।
উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সুত্রে জানা গেছে,১২৯ জন ভিক্ষুককে দেওয়া হয়েছে ৫১৬টি হাঁস ও ৫১৬টি মুরগী,৯৭ জন ভিক্ষুককে ৯৭টি ছাগল,চালের ব্যবসার জন্য ৪৭ জনকে নগদ অর্থ দেয়া হয়েছে।১২ জনকে পিঠার দোকানের জন্য মুলধন দেয়া হয়েছে।৭ জনকে খিলি পানের দোকানের ব্যবস্থা করে দেয়া হয়েছে।৪জন কে রুটি বিষ্কুটের দোকান,২জনকে কুটির শিল্পের সাথে সম্পৃক্ত করা হয়েছে,১জনকে কলার দোকান,২জনকে সেলাই মেশিন,১০ জনকে ভ্যান ও তিনটি পরিবারকে টিন দেয়া হয়েছে।একটি বাড়ি একটি খামারের অন্তভুক্ত করা হয়েছে ৭২০জন ভিক্ষুককে।বয়স্কভাতা ২৩০ বিধবাভাতা ১৭৫,প্রতিবন্ধি ভাতা ৫১জন।এব্যপারে ভিক্ষুক পূর্নবাসনের উদ্যেক্তা উপজেলা নির্বাহী কর্মকর্তা সিদ্দিকুর রহমানের সাথে কথা বললে তিনি জানান,যাকে যেভাবে পারছি পূর্নবাসন করার চেষ্টা করছি।এ চেষ্টা অব্যাহত থাকবে।

পুরোনো সংবাদ

রংপুর 2781309804652858187

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item