সৈয়দপুরে মরা মুরগী জবাই করে বিক্রি করার অভিযোগ

মোঃ জহুরুল ইসলাম খোকান, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি।
সৈয়দপুরে মরা মুরগী জবাই করে বিক্রি করার অভিযোগ উঠেছে। সম্প্রতি শহরের আধুনিক পৌর মার্কেটের মুরগী বিক্রেতারা তাদের ক্রয় কৃত মুরগীর গুলোর মধ্যে যে গুলো মরে যাচ্ছে সে গুলি ফেলে না দিয়ে জবাই করার পর খাসির মাংসের মত লটকিয়ে বিক্রি করা হচেছ বলে অভিযোগ পাওয়া যায়। গত ১০ দিন ধরে এমন অভিযোগ করে আসছেন শহরের একাধিক ক্রেতা ও বিক্রেতারা।

অভিযোগ জানা যায়, সৈয়দপুর শহরে ছোট বড় মিলে পোল্ট্রি খামার রয়েছে শতাধিক। মুরগী বিক্রেতারা প্রায় প্রতি সপ্তাহে ওই সব খামার যায় মুরগী কেনার জন্য। ক্রয়কৃত ওইসব মুরগী তারা নিজ খামারে রেখে খুচরা বিক্রি করে ক্রেতাদের মাঝে। প্রচন্ড গরম আর ঠান্ডায় যে গুলি মারা যায় সে গুলি তারা ফেলে না দিয়ে ভোর রাতে জবাই করে খাসির মাংসের মত লটকিয়ে বিক্রি করছে বলে অভিযোগ মিলে।
আধুনিক পৌর মার্কেটের কয়েকজন ব্যবসায়ী বলেন, মুরগী ব্যবসায়ী নাসিম ও আনিছ দীর্ঘদিন ধরে মুরগী জবাই করে খাসির মাংসের মত লটকিয়ে বিক্রি করে আসছে। মুরগী গুলো কখন বা কোথায় জবাই করা হয় তা কেউই জানেন না। সম্প্রতি ১ গরিব অসহায় ক্রেতা মুরগী ব্যবসায়ী নাসিমের কাছে যায় আধা কেজি মুরগীর মাংস কেনার জন্য। মাংস কেনার পর সেটি পলিথিনে রাখতে গিয়ে দেখে জবাই কৃত ওই মাংস থেকে ছোট ছোট সাদা রংয়ের পোকা বেরিয়ে আসছে। মাংসে পোকা কেন জানতে চাইলে নাসিম নামের ওই মুরগী বিক্রেতা বলেন গরমের কারণে এমনটা হয়েছে। পরে মুরগী ব্যবসায়ী সমিতির সভাপতি সাবের আলী কে বিষয়টি জানালে কোন পদপেই নেন নি বলে অভিযোগ করেন তিনি।
অন্য একটি সূত্র জানান, শুধু মরা মুরগী জবাই করে লটকিয়ে বিক্রি করাই নয়, প্রায় মুরগী বিক্রেতারাই মরা মুরগী জবাই করে আগে থেকে তাদের একটি বাক্সে রাখছেন। কেউ মুরগী কেনার পর জবাই করে ছিলে দেওয়ার কথা বললে তারা ভালো মুরগী জবাই করে সেই বাক্সে রাখলেও আগে থেকে জবাই করা মরা মুরগী ছিলে দিচ্ছেন বলেও অভিযোগ পাওয়া যায়।
এব্যাপের মুরগীর ব্যবসায়ী সমিতির সভাপতি সাবের আলীর সাথে কথা বললে তিনি বলেন এমন কিছু অভিযোগ তিনি পেয়েছেন।  খুব অল্প দিনের মধ্যে কঠোর হবেন বলে মন্তব্য করেন। কিন্তু মরা মুরগী বিক্রেতাদের বিরুদ্ধে প্রয়োজনে ব্যবস্থা নেয়ার ব্যাপারে কোন মন্তব্য করেননি তিনি।

পুরোনো সংবাদ

রংপুর 4610962421820709915

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item