চিলাহাটিতে খাস জমিতে ভূমিহীনদের দখল শান্তিপূর্ণভাবে হস্তান্তর করতে হাইকোর্ট বিভাগের রুল জারি

আশরাফুল হক কাজল:  কুলিয়ত পাওয়া ৫৬ জন ভূমিহীনকে শান্তিপুর্ণ দখল প্রদানের নির্দেশনা কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট বিভাগ। নীলফামারীর ডোমার উপজেলার ভোগডাবুড়ি ইউনিয়নের শতাধিক ভূমিহীন পরিবার খাসজমি বন্দোবস্ত পেলেও একদশকের বেশি সময় ধরে সরকারি কর্তৃপক্ষ তাদের দখল বুঝিয়ে না দেয়ার প্রেক্ষিতে ৫টি মানবাধিকার ও সুশাসন বিষয়ক সংস্থা  ও ৫৬ জন ভূমিহীন কর্তৃক জনস্বার্থে দায়ের করা একটি রিট আবেদন শুনানীর পর এ রুল জারি করে হাইকোর্ট।

গতকাল, ১৯ ফেব্রুয়ারি দুপুরে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বিভাগের বেঞ্চটি রিট আবেদন (রিট পিটিশন নং ১১১১/২০১৫) প্রাথমিকভাবে শুনানীর পর ভূমি সচিব, নীলফামারীর জেলা প্রশাসক, ডোমারের উপজেলা নির্বাহী কর্মকর্তা, এসি (ল্যান্ড) ও ডোমার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে এ বিষয়ে প্রয়োজনীয় জবাব প্রদানের জন্য ৪ সপ্তাহ সময় বেঁধে দিয়েছে। ভূমিহীনদের পক্ষে বাংলাদেশ লিগ্যাল এইড এ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), এএলআরডি, একশন এইড বাংলাদেশ, নিজেরা করি, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও ৫৬ জন ভূমিহীন ব্যক্তি এ রিট আবেদন দায়ের করেন।
১৯৯৭ সালের “কৃষি খাসজমি ব্যবস্বাপনা ও বন্দোবস্ত নীতিমালা (স্মারক নং- ভূম / শা -৮ / খাজব / ৪৬/৮৪ / ২৬ প্রচারিত , তারিখঃ ১৬/০৪/১৯৯৭)” অনুযায়ী সারাদেশে ভূমিহীনদের মাঝে খাসজমি বন্দোবস্তের অংশ হিসেবে নীলফামারীর ডোমার উপজেলার ভোগডাবুড়ি ইউনিয়নে ১৯৯৯ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত কয়েকশ ভূমিহীন পরিবারকে সরকারি ব্যবস্থাপনায় খাসজমি বন্দোবস্ত প্রদান করা হয়। এরমধ্যে শতাধিক পরিবার খাসজমি বন্দোবস্তের কবুলিয়ত দলিল পেলেও সরকারি ভূমি অফিস থেকে সে জমির দখল বুঝিয়ে দেয়া হয়নি।
আবেদনকারীদের পক্ষে দাবী করা হয়, পূর্বোক্ত নীতিমালার অধীন সরকার কর্তৃক ছাপ্পান্ন (৫৬) ভূমিহীন ব্যক্তিকে খাসজমি বন্দোবস্ত দেয়া হয়েছে এবং এই খাস জমি হস্তান্তর তাদের নামে রেজিস্ট্রিকৃত হয়েছে। অতএব, বন্দোবস্ত দেয়া খাস জমির দখল প্রদান করতে সরকারের আইনি বাধ্যবাধকতা রয়েছে। আবেদনকারীরা সংবিধানের ২৭ এবং ৩১ নং অনুচ্ছেদ অনুসারে এক্ষেত্রে যথাযথ আইনী প্রতিকার লাভের অধিকারি।
আবেদনকারীদের পক্ষে আইনজীবী হিসেবে শুনানীতে অংশ নেন অ্যাডভোকেট ইদ্রিসুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

পুরোনো সংবাদ

রংপুর 4052378916750866816

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item