ফুলবাড়ীতে শেষ সময়ে জমে উঠেছে কোরবানী পশুর হাট

মেহেদী হাসান উজ্জল ,ফুলবাড়ী দিনাজপুর প্রতিনিধি:
দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার ৭টি ইউনিয়নসহ ফুলবাড়ী পৌরসভা আয়োজিত সাড়ে  ১১ একর জায়গায় জমে উঠেছে কোরবানির পশুর হাট।

পৌর হাটসহ পার্শবর্তী প্রায় ১০টি ছোট বড় পশুর হাট রয়েছে। এদের মধ্যে আমবাড়ী,আফতাবগঞ্জসহবেশ কিছু পশুর হাটউল্যেখযোগ্য।

 ঈদুল আযহা  ঈদ যত ঘনিয়ে আসছে হাটে গরু-ছাগলের সরবরাহ ততই বাড়ছে। তবে হাট গুলোতে ভারতীয় গরু না থাকায় দেশি প্রজাতির গরুর বাজার মূল্য বেশ ভালো। এবার বড় গরুর তুলনায় ছোট ও কম দামের গরুর চাহিদা বেশি বলে জানিয়েছে বিক্রেতারা।

এবার কোরবানির গরু বিক্রেতারা বলছে, হাটে গত বছরের তুলনায় ক্রেতা এবার অনেক কম। এ কারণে কম দামে বিক্রি করতে হচ্ছে তাদের কুরবানীর পশু।

গরু ব্যবসায়ীরা বলছেন, এই অঞ্চল কৃষকদের আমন রোপণ করতে হচ্ছে। এই কারণে কৃষকদের হাতে টাকা নাই। আর গ্রামাঞ্চলের কোরবানির হাটে অধিকাংশ ক্রেতা কৃষক। এই কারণে কৃষকেরা অল্প দামে ছোট গরু কোরবানি দেওয়ার জন্য নির্ধারণ করছে। ফলে হাটে ছোট ও কম দামের গরুর চাহিদা অনেক বেশি। অনেক গরু বিক্রেতা বলছেন, গরুর খাদ্যের দাম অনেক বেশি কিন্তু গুরুর দাম কম হওয়া মুল পুজি হারানোর সম্ভবনা দেখা দিয়েছে।

কোরবানীর ঈদ যতই ঘনিয়ে আসছে দিনাজপুরের ফুলবাড়ীসহ পার্শবর্তী এলাকার পশুর হাট গুলো বেশ জমজমাট হয়ে উঠছে। আত্ম ত্যাগের উদ্যেশ্যে পশু কোরবানী দেয়ার লক্ষ্যে হাটে হাটে গিয়ে পশু ক্রয় করছে ক্রেতারা। আবার ঈদে বাড়তি লাভের আশায় দেশের বিভিন্ন প্রান্তে পশু সরবরাহ করছে ব্যবসায়ীরা। তবে গত বছরের তুলনায় চলতি বছর গরুর দাম কিছুটা বেশি বলে জানালেন ক্রেতারা।

ব্যাবসায়ীরা বলছেন,গত বছর বন্যার কারনে গরুর মূল্য কম থাকলেও এবার গতবারের তুলনায় গরুর দাম বেশ ভালো। তবে অন্যান্য জেলা থেকে আসা ব্যবসায়ীরা মনে করছেন এবার গরু কিনে বেশ লাভবান তারা। সেই সাথে হাটের ইজারাদার ও,পৌরসভা,ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে বাড়তি তদারকি করা হচ্ছে। এবং ক্রেতা- বিক্রেতাদের সব রকমের সহযোগিতাসহ হাট গুলোতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

এবার দিনাজপুর জেলায় ফুলবাড়ী উপজেলাসহ ১৩টি উপজেলায় মোট ১লাখ ৮৮হাজার ৮৮০টি পশু কোরবানীর জন্য প্রস্তুত রয়েছে। প্রতিটি পশুর হাটে প্রাণিসম্পদ অফিসের পক্ষ থেকে মেডিকেল বুধ স্থাপন করা হয়েছে। পশু কোরবানী পরবর্তী করনীয় ও সচেতনতা বৃদ্ধির জন্য জনসাধারনকে পরামর্শসহ লিফলেট বিতরন করা হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শাহিনুর আলম ।

এদিকে দেশের বিভিন্ন অঞ্চল থেকে পাইকাররা এ এলাকার বড় বড় পশুর হাট থেকে প্রতিদিন গড়ে প্রায় ৩০ থেকে ৪০ ট্রাক গরু ক্রয় করে নিয়ে যাচ্ছেন রাজধানীসহ দেশের বিভিন্ন হাটে।

এদিকে হাটের নিরাপত্তায় পুলিশ আনছার ও জাল টাকা পরিক্ষায় ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন ফুলবাড়ী পৌর মেয়র মুরতুজা সরকার মানিক।

পুরোনো সংবাদ

দিনাজপুর 8979929674493453055

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item