সাংবাদিক থেকে সফল ফ্রিল্যান্সার ও উদ্যোক্তা বিপ্লব

ফজলুর রহমান,পীরগাছা

এমবিএ শেষ করে মাল্টিন্যাশনাল কোম্পানীতে চাকুরীর সুযোগ পেয়েও যোগদান না করে সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নেয়া সেই রবিউল আলম বিপ্লব এখন দেশের একজন ক্ষুদ্র উদ্যোক্তা। এরই মধ্যে একজন সফল ফ্রিল্যান্সার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। সাংবাদিকতার পাশাপাশি এ্যাফিলেট মার্কেটিং ও গুগল অ্যাডসেন্সে কাজ শুরু করেন ২০০৯ সালে। ১১ মাসে মাত্র ১০০ ডলার আয়ের মাধ্যমে শুরু করেছিলেন তাঁর ফ্রিল্যান্সার ক্যারিয়ার। এখন নিজেকে একজন উদ্যোক্তা হিসেবে পরিচয় দিতেই পছন্দ তাঁর।

রবিউল আলম বিপ্লব কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ২০০৮ সালে ব্যবস্থাপনা বিষয়ে বিবিএস(সম্মান) ও ২০০৯ সালে এমবিএস করেন। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ২০১০ সালে হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টে (এইচআরএম) এমবিএ করেন। ছাত্রজীবন থেকেই বিভিন্ন স্থানীয় ও জাতীয় দৈনিকে সাংবাদিকতা করে¬¬¬ আসছেন।
এমবিএ শেষে প্রতিষ্ঠিত মাল্টিন্যাশনাল কোম্পানিতে চাকুরীর সুযোগ পেয়েও তিনি যোগদান করেননি। তার ইচ্ছা ছিল সাংবাদিকতার পাশাপাশি উদ্যোক্তা হওয়া। তিনি রংপুরের স্থানীয় পত্রিকা দৈনিক গণআলোতে ও পরে দৈনিক মায়াবাজার পত্রিকায় স্টাফ রিপোর্টার হিসেবে যোগ দেন। সাংবাদিকতার পাশাপাশি বিভিন্ন পত্রিকা ও ব্লগে আউটসোসিং বিষয়ে তার একাধিক টিউটোরিয়াল প্রকাশ হতে থাকে। মায়াবাজার পত্রিকাতেও তিনি আউটসোসিং নামে একটি বিভাগ চালু করেন। এসময় দৈনিক মায়াবাজার পত্রিকার তৎকালীন নির্বাহী সম্পাদক আব্দুর রউফ সরকার আউটসোর্সিংয়ে তার অভিজ্ঞতা দেখে তাকে আইটি ফার্ম করার পরামর্শ ও উৎসাহ দেন। সেই শুরু। রংপুরে ‘বিপিইউএস আইটি সেন্টার’ নামে একটি ফার্ম প্রতিষ্ঠা করেন। এতে শুরুতেই ৩০ জন বেকার যুবকের কর্মসংস্থানের ব্যবস্থা হয়। এর কিছুদিন পরেই গ্রামের বেকার যুবকদের কর্মসংস্থানের কথা চিন্তা করে রংপুরের পীরগাছার প্রত্যন্ত পল্লীতে পৃথক দুইটি ও গাইবান্ধার সুন্দরগঞ্জে একটি আইটি ফার্ম প্রতিষ্ঠা করেন। গ্রামাঞ্চলে আউটসোর্সিংয়ে প্রধান বাঁধা ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ। এজন্য তিনি ১শ ২০ ফিট উচ্চতার নিজস্ব টাওয়ার দিয়ে রেডিও লিংকের মাধ্যমে ব্রডব্যান্ড ইন্টারনেটের ব্যবস্থা করেছেন।
আউটসোসিংয়ের মাধ্যমে অর্জিত অর্থ দিয়ে ২টি কোচ(বাস) ক্রয় করে তিনি বিপ্লব ট্রাভেলস নামে একটি প্রতিষ্ঠানের যাত্রা শুরু করেছেন। পাশাপাশি সমাজ সেবা অধিদপ্তর কর্তৃক নিবন্ধিত বিপ্লব পল্লী উন্নয়ন সংস্থা নামে একটি বেসরকারী উন্নয়ন সংস্থার মাধ্যমে সমাজসেবা মূলক কাজ করছেন। একটি অনলাইন পত্রিকার সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন।

রবিউল আলম বিপ্লব তাঁর উদ্যোগ ও ফ্রিল্যান্সিং পেশা সম্পর্কে বলেন, ‘ শুরু থেকেই সাংবাদিক ও উদ্যোক্তা হওয়ার ইচ্ছা ছিল। আউটসোর্সিংয়ে সফল হতে অনেক ধৈর্য ধরতে হয়েছে। ১০০ ডলার আয় করতে ১১ মাস সময় লেগেছিল। যে কাজ দিয়ে ব্যক্তিগতভাবে শুরু করেছিলাম, তা এখন প্রাতিষ্ঠানিক রূপ নিয়েছে। এখন আমি নিজেই একজন উদ্যোক্তা।’

ফ্রিল্যান্সিংয়ে আসা প্রসঙ্গে রবিউল আলম বিপ্লব বলেন, ‘পেশা হিসেবে বেছে নিয়েছিলাম সাংবাদিকতা, কিন্তু হয়ে গেলাম ফ্রিল্যান্সার। আমি যে সময় আউটসোর্সিং শুরু করি তখন এতটা প্রচার ছিল না। আমার চাচাতো ভাই মিজানুর রহমান স্বপন সুইডেনে থাকতেন। তিনি এ্যাফিলেট মার্কেটিংয়ে অভিজ্ঞ। তার কাছেই প্রথম এ্যাফিলেট মার্কেটিং ও অ্যাডসেন্স সম্পর্কে জানতে পারি। এরপর অনলাইনে টিউটোরিয়াল দেখে দেখে শেখার চেষ্টা করি। এক সময় সফলও হয়ে যাই। তবে চাকুরী না করে ফ্রিল্যান্সার হওয়ার পিছনে পরিবারের অবদান অনেক। যেখানে পড়াশুনা শেষে পরিবারের চাপ থাকে একটা ভাল চাকুরী করা সেখানে আমার ক্ষেত্রে এমনটি হয়নি।

রবিউল আলম বিপ্লব বাংলাদেশের ফ্রিল্যান্সারদের প্রসঙ্গে জানান, আউটসোর্সিংয়ে আমাদের প্রধান সমস্যা ধর্য্যের অভাব। সফল হতে হলে ধর্য্যের পরিচয় দিতে হবে। অনেক ফ্রিল্যান্সার আছেন, যাঁরা ভালো কাজ করছেন। যাঁরা দক্ষ ও অভিজ্ঞ তাদের উচিত অন্যদের সহযোগিতা করা। আর নতুন যাঁরা তাদের উচিত ধর্য্যের পরিচয় দিয়ে দক্ষতা অর্জন করে কাজ শুরু করা। একজন সফল ফ্রিল্যান্সার ও উদ্যোক্তা হিসেবে কাজ করার এবং কর্মসংস্থান তৈরির যে সুযোগ রয়েছে, তা কাজে লাগানো প্রয়োজন। সর্বোপরি ভাল মানুষ হিসেবে নিজেকে গড়ে তোলাটাও গুরুত্বপূর্ণ।

বাংলাদেশে ফ্রিল্যান্সিংয়ে সমস্যা সম্পর্কে তিনি বলেন, পেপ্যাল না থাকায় প্রতিনিয়ত বিপাকে পড়তে হচ্ছে। মানসম্মত ইন্টারনেট সমস্যা প্রকট। মোবাইল অপারেটররা প্রি-পেইড সিস্টেমে মেগা বাইট(এমবি) বিক্রি করে। যদি ব্রডব্যান্ড ইন্টারনেটের মতো মাসিক বিলের বিপরীতে আনলিমিটেড সংযোগ মোবাইল অপারেটররা দিতো তাহলে আউটসোর্সিংয়ে বাংলাদেশ আরও এগিয়ে যেতো। অনলাইনে ডোমেইন, হোস্টিংসহ কেনাকাটার সুবিধার জন্য পেপ্যাল বা ক্রেডিট কার্ডের বিকল্প নেই। কিন্তু বহির্বিশ্বের মতো বাংলাদেশের ব্যাংকগুলো ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড সাধারণের জন্য উন্মোক্ত করেনি।

আরও পড়ুন

রংপুর 3432051561744518488

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

গুগল সার্চ

তারিখ অনুযায়ী খুঁজুন

ফেসবুক লাইক পেজ

অবলোকন চ্যানেল

বিজয়-ইউনিকোড

Logo

অবলোকন মোবাইল অ্যাপস

Logo

কৃষিকথা

শিল্প-সাহিত্য

item